BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

DRDO প্রধানকে অনন্য পুরস্কারে সম্মানিত করল আমেরিকা

Published by: Sulaya Singha |    Posted: March 2, 2019 9:10 pm|    Updated: March 2, 2019 9:10 pm

America awarded DRDO Chief

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজ্ঞানের উন্নতির সঙ্গে পাল্লা দিয়ে উন্নত হয়েছে ভারতীয় অস্ত্রভান্ডার। মিসাইল প্রযুক্তিতে বিশ্বের তাবড় তাবড় দেশকে টেক্কা দিচ্ছে ভারত। আর সেই অক্লান্ত পরিশ্রমেরই এবার স্বীকৃতি মিলল। বিশ্বখ্যাত আমেরিকান ইনস্টিটিউট অব অ্যারোনকিটস অ্যান্ড অ্যাস্ট্রনটিক্সের তরফে মিসাইল সিস্টেম পুরস্কার জিতলেন ডিআরডিও (ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অরগ্যানাইজেশন) প্রধান জি সতীশ রেড্ডি।

একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভারতে মিসাইল সিস্টেমের উন্নতি এবং তা কার্জক্ষেত্রে প্রয়োগের দায়িত্বে রয়েছেন সতীশ রেড্ডি। মিসাইল প্রোগ্রামে নজরকাড়া নেতৃত্বের জন্যই এই পুরস্কার পেলেন তিনি।

[অকথ্য মানসিক নির্যাতনের শিকার, দেশে ফিরে অভিজ্ঞতা জানালেন অভিনন্দন]

গত তিন বছর ধরে ভারতীয় মিসাইল সিস্টেমের উন্নতির জন্য সবরকম দায়িত্ব পালন করেছেন রেড্ডি। ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম, গাইডেড ওয়েপনস, নেভিগেশন প্রযুক্তিতে ভারতকে নয়া দিশা দেখাতে সাহায্যা করেছেন তিনি। ডিআরডিও-র প্রধানের দায়িত্ব পাওয়ার আগে ডিআরডিও-র সমগ্র মিসাইল বিভাগের তত্ত্বাবধানে ছিলেন তিনি। অগ্নি সিরিজের স্ট্র্যাটেজিক নিউক্লিয়ার মিসাইল প্রোগ্রামের সঙ্গেও ওতপ্রতভাবে যুক্ত ছিলেন রেড্ডি। ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম, যেমন কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার মিসাইল, ম্যান পোর্টেবল অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল এবং হেলিনা ও নাগ অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্রের উন্নতির ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করেছিলেন তিনি। এখানেই শেষ নয়, আকাশ এয়ার ডিফেন্স সিস্টেমের উন্নয়নও হয়েছে তাঁর হাত ধরেই। সতীশ রেড্ডিকে এইসব পরিশ্রমের স্বীকৃতি দিল আমেরিকা। পাক অধিকৃত পাকিস্তানে এয়ার স্ট্রাইকের পর মার্কিন মুলুকের এমন স্বীকৃতিতেই পরিষ্কার হয়ে গেল প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের অস্ত্রভান্ডার এবং প্রযুক্তি ঠিক কতটা উন্নতির মুখ দেখেছে। যা অন্যান্য শক্তিশালী দেশের কাছে নিঃসন্দেহে চিন্তার কারণ হতে পারে।

[ভারতের মিরাজ না পাকিস্তানের F-16, আকাশ যুদ্ধে কে বেশী শক্তিধর?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে