১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গো-মাংস বিতর্কে সরগরম কেরলে তিনদিনের সফরে অমিত শাহ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 2, 2017 10:48 am|    Updated: June 2, 2017 10:48 am

Amid beef controversy BJP chief Amit Shah begins Kerala tour

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনদিনের সফরে শুক্রবার গো-মাংস বিতর্কে জর্জরিত কেরলে পৌঁছলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ২০১৯ লোকসভা নির্বাচনের আগে দেশ জুড়ে বিজেপির পক্ষে ব্যাপক জনমত গড়ে তুলতে একের পর এক রাজ্য সফরে যাচ্ছেন অমিত শাহ। গবাদি পশু বিক্রির উপর কেন্দ্রীয় নিষেধাজ্ঞাকে ঘিরে যে পরিস্থিতি তৈরি হয়েছে কেরলে, তার মধ্যে অমিত শাহর এই সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

এ রাজ্যের পাশাপাশি কেন্দ্রীয় নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদে সবচেয়ে বেশি সরব হয়েছে বাম শাসিত কেরল। এই পরিস্থিতিতে অমিত শাহর কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ সংখ্যালঘুদের ফের বিজেপির কাছাকাছি টেনে আনা। কারণ, জবাইয়ের জন্য গরু বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র সংখ্যালঘুদের হাঁড়িতে সরাসরি প্রভাব ফেলেছে বলে অভিযোগ। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের অভিযোগ, পবিত্র রমজান মাস চলাকালীন কেন্দ্রের এই নিষেধাজ্ঞায় বিপদে পড়বেন মুসলিমরা। কেরলে এমনিতেই গো-মাংসের বিক্রি বেশি। মোট জনসংখ্যার প্রায় ৬০ শতাংশ মানুষই গো-মাংস খান নিয়মিত। শুধু মুসলিম বা খ্রিস্টানরা নন, অনেক হিন্দুও গো-মাংসের নানা পদ খেতে ভালবাসেন কেরলে। শুক্রবার অমিত শাহর সফরের বিরোধিতায় কেরলের প্রায় ২০০০ স্থানে আজ সন্ধ্যায় ধরনায় বসবেন সিপিএমের সদস্যরা।

যদিও কেরলে বিজেপির প্রধান কুম্মানাম রাজশেখরণ জানিয়েছেন, সিপিএম হাওয়ায় অভিযোগ ভাসিয়ে দিচ্ছে। বিজেপি সূত্রে খবর, রাজ্যে ভাটা পড়া জনপ্রিয়তায় জোয়ার আনতে দলীয় কর্মীদের নিয়ে বেশ কয়েকটি রাজনৈতিক কর্মসূচি রয়েছে বিজেপি সভাপতির। ইতিমধ্যেই কোচিতে পৌঁছে গিয়েছেন শাহ, দেখা করেছেন বেশ কয়েকজন রাজ্যস্তরের শীর্ষ নেতাদের সঙ্গে। শনিবার তিরুবনন্তপুরমে উড়ে যাবেন অমিত শাহ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে