৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

নতুন করে চোখ রাঙাচ্ছে করোনা সংক্রমণ, টিকাকরণ নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

Published by: Paramita Paul |    Posted: April 1, 2021 2:56 pm|    Updated: April 1, 2021 3:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন করে চোখ রাঙাচ্ছে করোনা সংক্রমণ। সেই পরিস্থিতি সামাল দিতে বড় পদক্ষেপ করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। জানিয়ে দিল গোটা এপ্রিল জুড়ে চলবে টিকাকরণ। সরকারি ছুটির দিনেও টিকাকরণ বন্ধ থাকবে না। সরকারি বা বেসরকারি কোনও কেন্দ্রেই একদিনের জন্যেও টিকাকরণ বন্ধ থাকবে না। বৃহস্পতিবার এমন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। 

চলতি বছরের শুরু থেকে দেশজুড়ে করোনার বিরুদ্ধে টিকাকরণ শুরু করেছে কেন্দ্রীয় সরকার।  গত বছরের এই সময় দেশজুড়ে করোনার সংক্রমণ (Corona pandemic) রুখতে জারি হয়েছিল লকডাউন। তা সত্ত্বেও মারণ এই ভাইরাসে প্রাণ হারান প্রচুর মানুষ। তবে চলতি বছরের শুরুতেই দেশে ব্যবহারের জন্য ছাড়পত্র পেয়েছে করোনার দুটি প্রতিষেধক কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন। ইতিমধ্যে প্রথম সারির করোনাযোদ্ধাদের টিকা দেওয়া হয়েছে। টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি-সহ আরও অনেকে। এরপর ঘোষণা করা হয়, ৪৫ বছরের ঊর্ধ্বে যাঁদের কো-মর্বিডিটি রয়েছে তাঁদের করোনার টিকা দেওয়া হবে। ১ এপ্রিল অর্থাৎ আজ থেকে ৪৫ বছরের ঊর্ধ্বে যাঁরা রয়েছেন, তাঁদের সবাইকেই ভ্যাকসিন দেওয়া শুরু করল কেন্দ্র। শুধু তাই নয়, গোটা মাসজুড়ে টিকাকরণ চালানোর নির্দেশ দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। 

[আরও পড়ুন : ‘ভোটের কথা মনে পড়ে গেল নাকি?’ সুদের হার নিয়ে ভোলবদলের পরে নির্মলাকে কটাক্ষ প্রিয়াঙ্কার]

দ্বিতীয় ঢেউ, নিত্যনতুন স্ট্রেনের হামলা এবং সেই সঙ্গে অসাবধানতা। যার জেরে ভারতে নতুন করে ত্রাস হয়ে উঠছে নোভেল করোনা ভাইরাস। একটা সময় দেশের দৈনিক আক্রান্তের সংখ্যাটা ১০ হাজারের নিচে নেমে এসেছিল, সেটাই আবার নতুন করে রেকর্ড গড়ার পথে। স্রেফ গত ২৪ ঘণ্টায় দেশে ৭২ হাজারের বেশি মানুষ এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে সাড়ে চারশোর বেশি মানুষের। এই আক্রান্তের সংখ্যাটা চলতি বছরের তো বটেই, গত ৬-৭ মাসের মধ্যেই সর্বোচ্চ। তবে ইতিমধ্যে দেশে টিকা পেয়েছেন ৬ কোটি ৫১ লক্ষ ১৭ হাজার ৮৯৬ জন। আরও বেশি সংখ্যক মানুষকে টিকা দেওয়ার জন্যই ব্যবস্থা নিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

[আরও পড়ুন : মে মাসে সংসদ অভিযান কৃষকদের, ২৬ জানুয়ারির ‘শিক্ষায়’ এবার সাবধানী নেতৃত্ব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement