BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রাপ্য সম্মান পাননি নেতাজি, নাম না করে কংগ্রেসকে বিঁধলেন অমিত শাহ

Published by: Paramita Paul |    Posted: October 17, 2021 1:19 pm|    Updated: October 17, 2021 1:22 pm

Amit Shah alleges injustice to Netaji Bose after BJP's Savarkar charge | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্দামানে গিয়ে নেতাজি সুভাষচন্দ্র বসুর বন্দনায় মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (HM Amit Shah)। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রস দ্বীপটির নাম সুভাষচন্দ্র বসুর নামে রাখার কেন্দ্রীয় সিদ্ধান্তের কথাও ঘোষণা করলেন অমিত শাহ। ফের একবার নেতাজি প্রসঙ্গ টেনে এনে বিরোধীদের খোঁচাও দিলেন শাহ।

এদিন নাম না করে কংগ্রেসকে (Congress) তোপ দেগে অমিত শাহ দাবি করেন, নেতাজির সঙ্গে অবিচার হয়েছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য, যাঁরা দেশের জন্য আত্মত্যাগ করেছেন, তাঁদের নাম ইতিহাসে স্মরণীয় হয়ে থাকা উচিত। কিন্তু দেশের স্বাধীনতা আন্দোলনে নেতাজির যে অবদান, সে জন্য তাঁকে যথাযোগ্য সম্মান দেওয়া হয়নি। উলটে তাঁর ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা হয়েছে। অমিত শাহ বলেন, “এই বছর আমরা আজাদি কা অমৃত মহোৎসবের পাশাপাশি নেতাজি সুভাষচন্দ্র বসুর  ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন করছি। আমরা যখন নেতাজির জীবনের উপর নজর দিই, আমরা দেখতে পাই যে, তাঁর প্রতি অবিচার করা হয়েছে। তাঁকে ইতিহাসে প্রাপ্য স্থান দেওয়া হয়নি।”

[আরও পড়ুন: Singhu Lynching: ধর্মগ্রন্থের অবমাননা করাতেই হাত-পা কেটে খুন, লখবীর হত্যা মামলায় ধৃত বেড়ে ৪]

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “যাঁরা নিজেদের জীবন উৎসর্গ করেছেন তাঁদের ইতিহাসে স্থান করে দিতে হবে। এজন্য আমরা রস দ্বীপের নামকরণ করেছি নেতাজির নামে।” নতুন নামকরণ করা দ্বীপে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় শাহ বলেন, “আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ স্বাধীনতার তীর্থস্থান। আমি সমস্ত যুবক-যুবতীকে অন্তত একবার আন্দামান ও নিকোবর দেখার জন্য আহ্বান জানাই।”

এর আগে শুক্রবার সেলুলার জেলে গিয়ে শাহকে সাভারকর ইস্যুতে বিরোধীদের তোপ দাগতে দেখা গিয়েছিল। অমিত শাহর বক্তব্য ছিল, সাভারকরের দেশপ্রেম এবং সাহসিকতা নিয়ে কোনও প্রশ্নই উঠতে পারে না। বিনায়ক সাভারকরের সমালোচকদের তোপ দাগেন তিনি। সাভারকরকে ‘বীর’ সম্বোধন করা নিয়ে অমিত শাহর বক্তব্য ছিল, বীর শব্দটি তাঁর নামের সঙ্গে কোনও সরকার জুড়ে দেয়নি। দেশের কয়েক কোটি মানুষ তাঁকে বীর সাভারকর নামে ডাকেন। এই সম্মান কেউ ছিনিয়ে নিতে পারবে না। যিনি দেশের জন্য দু’বার সাজা পেয়েছেন, তাঁকে নিয়ে যখন প্রশ্ন তোলা হয়, সেটা অত্যন্ত যন্ত্রণার। আর এদিন নেতাজির প্রসঙ্গ টেনে ফের বিরোধীদের বিঁধলেন শাহ।

[আরও পড়ুন: বন্যা কবলিত কেরলে মৃত বেড়ে ১৮, এখনও নিখোঁজ বহু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে