BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অর্থনীতির হিসেবে ভুল! নেটদুনিয়ায় রসিকতার শিকার স্বরাষ্ট্রমন্ত্রী

Published by: Subhajit Mandal |    Posted: February 14, 2020 4:51 pm|    Updated: February 15, 2020 10:49 am

Amit Shah apparently claimed India to move for 5 million ‘ton’ economy.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অমিত শাহ (Amit Shah) নাকি ভারতীয় রাজনীতির নতুন ‘পাপ্পু’। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রীর এক বক্তব্যের প্রেক্ষিতে তাঁকে এভাবেই কটাক্ষ করছেন নেটিজেনদের একাংশ। কী এমন বলেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী? একটি বেসরকারি টিভি চ্যানেলের অনুষ্ঠানে গিয়ে ডলার বা টাকার পরিবর্তে অর্থনীতির পরিমাপক হিসেবে ‘টন’ শব্দটি ব্যবহার করে ফেলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। টন সাধারণত ওজনের একক হিসেবে ব্যবহার করা হয়। কিন্তু, স্বরাষ্ট্র মন্ত্রী ভুলবশত ‘টন’ দিয়ে অর্থনীতি মেপে ফেলেছেন। ভারতের অর্থনীতির যে হিসেব তিনি দিয়েছেন, সেটাও ভুল।

[আরও পড়ুন: ভোট ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত! ঝাড়খণ্ডে বিজেপিতে মিশছে আস্ত একটা দল]

ভারতের অর্থনীতির মোট মূল্য কত? হিসেব বলছে কমবেশি তিন ট্রিলিয়ন মার্কিন ডলার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খুব দ্রুতই ভারতের অর্থনীতিকে পাঁচ ট্রিলিয়নে পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছেন। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ বলছেন, ভারতের অর্থনীতির মোট মূল্য নাকি ৩ মিলিয়ন টন! এর তা দ্রুত পাঁচ মিলিয়ন টনে পৌঁছে যাবে! আসলে অমিত শাহ পাঁচ ট্রিলিয়ন ডলার বলতে গিয়ে ভুলবশত ৫ ‘মিলিয়ন টন’ বলে ফেলেছেন।

[আরও পড়ুন: নির্ভয়া মামলার শুনানি চলাকালীন এজলাসেই জ্ঞান হারালেন বিচারপতি, পিছোল রায়দান]

একই বক্তৃতায় ভারতীয় রাজনীতির চাণক্যের এই জোড়া ভুলে রীতিমতো খোরাক পেয়ে গিয়েছে নেটদুনিয়া। বিজেপি বিরোধী নেটিজেনদের একাংশ স্বরাষ্ট্র মন্ত্রীকে রাহুল গান্ধীর (Rahul Gandhi) মতো পাপ্পু বলা শুরু করেছেন। অনেকে আবার প্রশ্ন তুলছেন, অমিত শাহ বরাবরই এমন অঙ্কে কাঁচা, নাকি দিল্লিতে হারের ধাক্কা তাঁর মাথা খারাপ করে দিয়েছে?

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে