১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Sukanta Majumdar: গুজরাটের ভোটের ফল নিয়ে ব্যস্ত, সুকান্তর সঙ্গে বৈঠক বাতিল করলেন অমিত শাহ

Published by: Sayani Sen |    Posted: December 8, 2022 12:59 pm|    Updated: December 8, 2022 1:25 pm

Amit Shah busy with Gujarat Assembly Election result, cancelled meeting with Sukanta Majumdar । Sangbad Pratidin

বুদ্ধদেব সেনগুপ্ত: গুজরাট বিধানসভা নির্বাচনের ফল নিয়ে ব্যস্ত অমিত শাহ। আহমেদাবাদ রওনা দিচ্ছেন তিনি। তাই বৃহস্পতিবার দিল্লিতে হচ্ছে না শাহী বৈঠক। সুকান্ত মজুমদারের সঙ্গে অমিত শাহ পরে বৈঠকে বসবেন বলেই জানা গিয়েছে। কবে আবার বৈঠক করবেন তাঁরা, সে বিষয়ে অবশ্য এখনও কোনও নির্দিষ্ট দিনক্ষণ জানা যায়নি। 

গোষ্ঠীকোন্দলে জর্জরিত বঙ্গ বিজেপি (BJP)। রাজ্যে দলের ভবিষ্যৎ নিয়ে চিন্তায় কেন্দ্রীয় নেতৃত্ব। দু’দিন রাষ্ট্রীয় কার্যকর্তাদের বৈঠকে বঙ্গের সংগঠন নিয়ে উদ্বেগপ্রকাশ করেন অমিত শাহ, জেপি নাড্ডারা। অসন্তোষ প্রকাশ করেন বাংলার দায়িত্বপ্রাপ্ত সুনীল বনশল, মঙ্গল পান্ডেরা। কিন্তু বৈঠকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাননি সুকান্ত মজুমদার ও অমিতাভ চক্রবর্তীরা। সংগঠন নিয়ে বড় পদক্ষেপ করতে পারে কেন্দ্রীয় নেতৃত্ব, এমন ইঙ্গিত মিলেছিল গেরুয়া শিবিরের তরফে। তার মধ্যেই রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে তলব করেন অমিত শাহ। বৃহস্পতিবার সংসদে নিজের ঘরে সুকান্তকে দেখা করতে বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। শাহী বৈঠকে বিজেপি রাজ্য সভাপতির সঙ্গে কী আলোচনা হয়, তা নিয়ে রাজনৈতিক মহলে নানা জল্পনা দানা বাঁধে।

[আরও পড়ুন: ১০০ দিনের টাকা আটকাতে ফের সক্রিয় বঙ্গ BJP! কেন্দ্রীয় মন্ত্রীর দ্বারস্থ হবেন সুকান্ত ও শুভেন্দু]

আগামী বছরেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। আর সেই নির্বাচনকে লক্ষ্যসীমা স্থির করে ঘুঁটি সাজাচ্ছে গেরুয়া শিবির। ইতিমধ্যেই বাংলায় দুর্বল বলে চিহ্নিত ১৯টি লোকসভা কেন্দ্র ঘুরে দিল্লিতে রিপোর্ট জমা দিয়েছেন কেন্দ্রীয় নেতারা। বাংলায় দলের বুথের সংগঠনের হাল নিয়েও বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের কাছে রিপোর্ট করেছেন রাজ্যের দায়িত্বপ্রাপ্ত দলের পর্যবেক্ষক। আর সেই রিপোর্টে বঙ্গ বিজেপির নিচুতলার সংগঠনের বেহাল অবস্থার ছবিটাই দিল্লির নেতাদের কাছে স্পষ্ট হয়েছে। দলের কোন্দলের বিষয়টিও নজরে গিয়েছে অমিত শাহ থেকে জে পি নাড্ডার। সূত্রের খবর, রিপোর্টে উল্লেখ করা হয়েছে রাজ্য বিজেপি এখন কার্যত তিন শিবিরে বিভক্ত। একদিকে সুকান্ত ও অমিতাভ চক্রবর্তীর গোষ্ঠী।

অন্যদিকে, কেন্দ্রীয় নেতৃত্বের কাছে ঐক্যের বার্তা দিলেও নিজের বৃত্ত তৈরি করেছেন বিরোধী দলনেতা। আবার এই দু’জনে যে পথে হাঁটেন সাংসদ দিলীপ ঘোষ অন্য পথে চলেন। এমনকী রাজ্যের কার্যালয়ও এড়িয়ে চলেন বলে রিপোর্ট পেয়েছে সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা, সংগঠনের দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক বি এল সন্তোষ। এমনকী ক্ষোভে বাড়িতে বসে যাওয়া পুরনো কর্মীদের ময়দানে নামানোর যে নির্দেশ কেন্দ্রীয় নেতৃত্বের তরফে দেওয়া হয়েছিল তার এক শতাংশও কার্যকর হয়নি বলে সূত্রের খবর। স্বভাবতই বাংলায় দলের হাল নিয়ে পর্যবেক্ষকদের থেকে পাওয়া রিপোর্টে খুশি নন কেন্দ্রীয় নেতারা। আর এই বুথ সংগঠন আর দলের মধ্যে লাগামছাড়া কোন্দলও ভাবাচ্ছে শীর্ষ নেতাদের। অমিত শাহ-সুকান্তর (Sukanta Majumdar) বৈঠকে দলের গোষ্ঠীকোন্দল নিয়ে আলোচনার সম্ভবনাও ছিল। আবার পঞ্চায়েত নির্বাচনের আগে রণকৌশল নিয়েও কথাবার্তা হতে পারে বলেই মনে করা হয়েছিল।

তবে বৃহস্পতিবার সকালে সমস্ত জল্পনার অবসান। বৈঠক বাতিল করলেন খোদ অমিত শাহ (Amit Shah)। কারণ, গুজরাট বিধানসভা নির্বাচনের (Gujarat Assembly Election 2022) ফল নিয়ে বেজায় ব্যস্ত তিনি। পুরনো সব রেকর্ড ভেঙে গুজরাটে তরতরিয়ে ছুটছে বিজেপির জয়রথ। সপ্তমবারের জন্য সে রাজ্যে ক্ষমতায় ফিরছে ‘ডবল ইঞ্জিন’ সরকার। দুপুর ১২টা অবধি পাওয়া পরিসংখ্যান বলছে, দেড়শোরও বেশি আসনে এগিয়ে গেরুয়া শিবির। ২০১৭ সালের ফলের ধারেকাছে পৌঁছতে পারেনি কংগ্রেস। তথৈবচ অবস্থা কেজরিওয়ালের আপেরও। শোনা গিয়েছে, আহমেদাবাদে যাচ্ছেন অমিত শাহ। তাই বাতিল দিল্লিতে সুকান্ত মজুমদারের সঙ্গে বৈঠক। আবার কবে দু’জনে বৈঠকে বসবেন, সে দিনক্ষণ এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: তাড়াহুড়ো করে ট্রেন থেকে নামতে গিয়ে বিপত্তি, রেললাইনে আটকে গেলেন তরুণী, তারপর…]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে