BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Gujarat Assembly Polls Result 2022: গুজরাটে প্রথমবার ১৫০ পার বিজেপির, ভাঙল মোদির রেকর্ডও

Published by: Paramita Paul |    Posted: December 8, 2022 1:02 pm|    Updated: December 8, 2022 1:23 pm

BJP ahead of 154 seats sets new record in Gujarat | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় তিন দশকের প্রতিষ্ঠান বিরোধী হাওয়া, মোরবির দুর্ঘটনা, বিরোধীদের প্রচার-কাজে এল না কোনও টোটকাই। পুরনো সব রেকর্ড, এমনকী মোদির রেকর্ড ভেঙে গুজরাটে (Gujarat Assembly Election 2022) তরতরিয়ে ছুটল বিজেপির জয়রথ। সপ্তমবারের জন্য সে রাজ্যে ক্ষমতায় ফিরছে ‘ডবল ইঞ্জিন’ সরকার। দুপুর ১২টা অবধি পাওয়া পরিসংখ্যান বলছে, দেড়শোরও বেশি আসনে এগিয়ে গেরুয়া শিবির। ২০১৭ সালের ফলের ধারেকাছে পৌঁছতে পারেনি কংগ্রেস। তথৈবচ অবস্থা কেজরিওয়ালের আপেরও।

নির্বাচন কমিশন সূত্রে পাওয়া খবর অনুযায়ী, গুজরাটের ১৫৩ আসনে এগিয়ে বিজেপি। জয়ী দু’টি আসনে। কংগ্রেস এগিয়ে ১৮ আসনে। পাশাপাশি, আপ ৬, নির্দল ৩ ও সমাজবাদি পার্টি এগিয়ে একটি আসনে। ভোট শতাংশের নিরিখেও বাকিদের পিছনে ফেলেছে বিজেপি। ইতিমধ্যে তাদের ঝুলিতে ভোট গিয়েছে ৫৩ দশমিক ১০ শতাংশ। কংগ্রেসের ঝুলিতে এসেছে ২৭ দশমিক ১ শতাংশ। আপের দখলে ১২ দশমিক ৭৫ শতাংশ ভোট।

[আরও পড়ুন: গুজরাটের ভোটের ফল নিয়ে ব্যস্ত, সুকান্তর সঙ্গে বৈঠক বাতিল করলেন অমিত শাহ]

মোদি-শাহ জুটি এবার ভোটে ভেঙেছে পুরনো সব রেকর্ড। এর আগে মাত্র একবারই গুজরাটে এত আসনে জয় পেয়েছিল কোনও রাজনৈতিক দল। সেটা ছিল কংগ্রেস। ১৯৮৫ সালে মাধব সিংহ সোলাঙ্কির নেতৃত্বে গুজরাটে কংগ্রেস পেয়েছিল ১৪৯টি আসন। সেটাই সর্বোচ্চ। এবারের প্রাথমিক ট্রেন্ড বজায় থাকলে কংগ্রেসের রেকর্ড গুড়িয়ে দেবে মোদি-শাহ জুটি। দেড়শোর বেশি আসনে জিতবে তারা। আবার ২০০২ সালে গেরুয়া ঝড়ে ১২৭ আসন এসেছিল তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির ঝুলিতে। এবার কিন্তু সেই রেকর্ডও ভাঙতে চলেছে গুজরাটে। গেরুয়া সুনামিতে ভেসে যেতে চলেছে সমস্ত রেকর্ড। ইতিমধ্যে ৮০ শতাংশ আসনে এগিয়ে রয়েছে বিজেপি। অর্থাৎ প্রচুর আসন নিয়ে সপ্তমবারের জন্য সে রাজ্যে ক্ষমতায় ফিরছে পদ্মশিবির।

২০১৭ সালে গুজরাটে কোনওরকমে জয় পেয়েছিল বিজেপি। ম্যাজিক ফিগারের (৯২) চেয়ে মোটে ৭টি আসন বেশি পেয়েছিল তারা। বিজেপিকে কড়া টক্কর দিয়ে কংগ্রেস পেয়েছিল ৭৮টি আসন। এবার তারা খুইয়েছে বহু আসন। অথচ ভোটের আগে গুজরাটে তিন দশকের প্রতিষ্ঠান বিরোধী হাওয়া নিয়ে সরব হয়েছিল বিরোধীরা। বিজেপির মাথাব্যথা বাড়িয়েছিল মোরবি সেতু দুর্ঘটনা। কিন্তু ভোটবাক্সে সেসব কিছুরই প্রভাব পড়ল না। বরং গেরুয়া সুনামিতে উড়ে গেল বিরোধীরাই। 

[আরও পড়ুন: তাড়াহুড়ো করে ট্রেন থেকে নামতে গিয়ে বিপত্তি, রেললাইনে আটকে গেলেন তরুণী, তারপর…]

নির্বাচনের আগে থেকে বিদায়ী মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছিল। দল জিতলে তিনি আদৌ মুখ্যমন্ত্রী থাকবেন কি না তা নিয়ে দ্বিধা ছিল। কিন্তু সে রাজ্যে বিজেপি যে রেকর্ড গড়ল, তাতে বর্তমানে এই প্রশ্ন অর্থহীন বলে মনে করছে রাজনৈতিক মহল। পাতিদার সমাজের মুখ হিসেবে তাঁকেই হয়তো দ্বিতীয়বারের মুখ্যমন্ত্রী করবে বিজেপি। এমনই খবর গেরুয়া শিবির সূত্রে।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে