BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

নাগরিকত্ব সংশোধনী বিল সমর্থনের জন্য বাংলার সাংসদদের আহ্বান অমিত শাহর

Published by: Monishankar Choudhury |    Posted: December 9, 2019 6:15 pm|    Updated: December 10, 2019 9:10 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘বাংলার শরণার্থীরা আতঙ্কিত হবেন না।’ সোমবার লোকসভায় এমনটাই আশ্বাস দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন, সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বাংলার সাংসদদের কাছেও সমর্থনের আরজি পেশ করেন তিনি।

এদিন, বিতর্কিত বিলটি নিয়ে আলোচনা চলাকালীন শাহ বলেন, “বাংলার শরণার্থীদের আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। তাঁদের প্রতি সরকার দায়বদ্ধ। আমি বাংলার সাংসদদের কাছেও এই বিলটিকে সমর্থন করার আবেদন করছি।” উল্লেখ্য, শুরু থেকেই নগরিকত্ব সংশোধনী বিল বা ক্যাব নিয়ে উত্তাল হয়ে ওঠে সদন। কংগ্রেস নেতা অধীর চৌধুরি-সহ বিরোধীরা কেন্দ্রের বিরুদ্ধে সংবিধানের ১৪ নম্বর ধারা উলঙ্ঘনের অভিযোগ আনেন। উল্লেখ্য, ওই ধারায় সকলের সমান অধিকারের কথা বলা হয়েছে। তারপরই অমিত শাহ সাফ জানিয়ে দেন যে, ক্যাব কোনওভাবেই ১৪ নম্বর ধারা উলঙ্ঘন করছে না। বিলটির কোথায় মুসলমানদের জায়গা দেওয়া হবে না বলে উল্লেখ নেই। এছাড়া, শ্রীলঙ্কার তামিল ও মায়ানমারের রোহিঙ্গা হিন্দুরাও এই বিলের বাইরে। ফলে ধর্মের ভিত্তিতে বিলটি করা হয়েছে বলে যে অভিযোগ, তা মোটেও গ্রহণযোগ্য নয়। এদিকে, তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়ে বলেন, “এই বিলটি সংবিধানের পরিপন্থী। আমরা জাতি ও ধর্মের ভিত্তিতে কোনও ভাগ চাই না।”

সব মিলিয়ে আলোচনা চলাকালীন অমিত শাহর বক্তব্যে এটা স্পষ্ট যে বাংলা নিয়ে রীতিমতো ‘গেমপ্ল্যান’ তৈরি গেড় শিবিরের। এদিকে, সংসদে ক্যাব পেশ হওয়ার প্রস্তাব পাশ হতেই কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সাফ বলেন, “ক্যাব ও এনআরসি একই মুদ্রার এপিঠ-ওপিঠ। বাংলায় এনআরসি হতে দেব না।’ তিনি আরও বলেন, “অসমে ১২ লক্ষ হিন্দু বাঙালির নাম বাদ পড়েছে, এনআরসি বাংলায় হতে দেব না। ভাগাভাগি করতে দেব না। কাউকে তাড়ানো যাবে না। এনআরসি, ক্যাব নিয়ে অযথা ভয় পাবেন না। মনে রাখবেন, আমরা যতদিন আছি, এসব হবে না।’বিশ্লেষকদের মতে, ক্যাব পাশ করিয়ে আগামী বিধানসভায় বাংলার মতুয়া সম্প্রদায়ের ভোট ঝুলিতে পুড়তে চাইছে বিজেপি।

[আরও পড়ুন: ‘ধর্মের ভিত্তিতে দেশভাগ করেছে কংগ্রেস’, লোকসভায় তোপ অমিত শাহের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement