২৫ অগ্রহায়ণ  ১৪২৬  বৃহস্পতিবার ১২ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

নন্দিতা রায়, নয়াদিল্লি: দেশজুড়েই হবে NRC (জাতীয় নাগরিকপঞ্জি)। বুধবার, রাজ্যসভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় গৃহমন্ত্রী অমিত শাহ। বিরোধীদের তীব্র প্রতিবাদ সত্বেও সরকার যে নাগরিকপঞ্জি ইস্যুতে পিছু হঠবে না, তা এদিন স্পষ্ট করে দিলেন শাহ।

শুধু নাগরিকপঞ্জি নয় এদিন বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল নিয়েও সংসদের উচ্চকক্ষে বয়ান দেন অমিত শাহ। তিনি বলেন, ‘দেশজুড়েই NRC হবে। এখানে ধর্মের ভিত্তিতে ভেদাভেদের কোনও জায়গা নেই। সকল নাগরিকের নামই ওই তালিকায় থাকবে। এটা মাথায় রাখতে হবে যে, নাগরিকপঞ্জি ও নাগরিকত্ব সংশোধনী বিল দু’টি সম্পূর্ণ ভিন্ন বিষয়। এদের গুলিয়ে ফেললে হবে না।’ সংসদে শাহ সাফ জানিয়ে দেন, পাকিস্তান, আফগানিস্তানে অমানবিক অত্যাচারের শিকার সংখ্যালঘু হিন্দু, বৌদ্ধ, জৈন, পারসি ও খ্রিস্টানদের আশ্রয় দেবে। এর জন্যই নাগরিকত্ব সংশোধনী বিলটি আইনে পরিণত হওয়া দরকার। এদিকে, সংসদে কাশ্মীর নিয়ে স্ট্যাটাস রিপোর্ট দিয়েছেন কেন্দ্রীয় গৃহমন্ত্রী। সেখানে বলা হয়েছে, কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক।

রাজ্যসভায় অসমে এনআরসি তালিকায় নাম না ওঠা ব‌্যক্তিদের আতঙ্ক কমানোরও ব‌ার্তা দিয়েছেন অমিত শাহ। এ প্রসঙ্গে তিনি বলেন, “এনআরসির খসড়ায় যাঁদের নাম থাকবে না তাঁদের ট্রাইবুনালে গিয়ে আবেদন করার অধিকার দেওয়া হচ্ছে। অসমের ট্রাইবুনালে আবেদন করার অর্থ না থাকলে সেই ব‌্যক্তিকে অসম সরকার আইনজীবীর খরচ দিয়ে সাহায‌্য করবে।” এনআরসির পাশাপাশি এদিন সংসদে জম্মু ও কাশ্মীর ইস্যুতে নিয়ে সরব বিরোধীদের পালটা জবাব দিয়েছেন শাহ। তিনি বলেন, “গত ৫ আগস্ট কাশ্মীর থেকে ৩৭০ ধারা উঠে যাওয়ার পর থেকে পুলিশের গুলিতে কেউ নিহত হয়নি। এই ঘটনার পর ওখানে রক্তবন‌্যা বইবে বলে অনেকে বলেছিলেন। কিন্তু আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, এরপর পুলিশের গুলি চলেনি, কেউ প্রাণ হারায়নি। এমনকী বিক্ষুব্ধদের পাথর ছোড়ার ঘটনাও অনেক কমেছে।”

[আরও পড়ুন: WhatsApp-এ নজরদারি বৈধ জানাল কেন্দ্র, আড়ি পাতা ইস্যু খতিয়ে দেখবে সংসদীয় কমিটি]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং