BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Nagaland Firing: সংসদে বিরোধীদের সাঁড়াশি চাপ, নাগাল্যান্ড ইস্যুতে দুই কক্ষে বিবৃতি দেবেন অমিত শাহ

Published by: Sucheta Sengupta |    Posted: December 6, 2021 11:16 am|    Updated: December 6, 2021 1:58 pm

Nagaland Firing: Amit Shah will give statement on Nagaland issue in the Parliament

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় রাজনীতিতে নতুন করে আলোড়ন তুলেছে নাগাল্যান্ডে (Nagaland) নিরাপত্তারক্ষীদের গুলিতে গ্রামবাসীদের নিহত হওয়ার ঘটনা। সংসদের শীতকালীন অধিবেশন চলাকালীন এই ঘটনা স্বভাবতই তোলপাড় ফেলতে চলেছে। সোমবার লোকসভা অধিবেশনের শুরুতেই কংগ্রেস-সহ (Congress) একাধিক বিরোধীদল ইতিমধ্যেই মুলতুবি প্রস্তাব দেওয়া হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর বিবৃতির দাবি করেছেন তাঁরা। দাবি মেনে সোমবার বিকেলে সংসদের দুই কক্ষে নাগাল্যান্ড গুলি কাণ্ড (Nagaland firing) বিবৃতি দেবেন অমিত শাহ (Amit Shah)। সূত্রের খবর, বিকেল ৩টে নাগাদ লোকসভা এবং বিকেল ৪টেয় রাজ্যসভায় বিবৃতি দেওয়ার কথা তাঁর।

শনিবার রাতে সন্ত্রাসদমন অভিযান চলাকালীন নাগাল্যান্ডের ওটিং গ্রামে নিরীহ গ্রামবাসীদের উপর গুলিচালনার ঘটনা নিয়ে গোটা দেশ উত্তাল। সেনার প্যারা স্পেশ্যাল ফোর্সের (Para SF) গুলিতে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে। ইতিমধ্যেই সমালোচনায় বিদ্ধ প্যারা কমান্ডোরা। তারা ঘটনায় দুঃখপ্রকাশ করলেও সমালোচনা থামছে না। কীভাবে সেনার গুলিতে বিচ্ছিন্নতাবাদীদের বদলে নিরীহ গ্রামবাসীদের মৃত্যু হল, এই প্রশ্ন এড়ানো যাচ্ছে না কিছুতেই। এই ঘটনা যে সংসদেও ঢেউ তুলবে, তা স্বাভাবিক। রবিবার সকালে ঘটনার খবর পেয়ে গভীর সমবেদনা জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এবার সংসদে তিনি কী বলেন, সেদিকে তাকিয়ে সবমহল।

[আরও পড়ুন: Coronavirus Update: বাড়ছে ওমিক্রনের চোখরাঙানি, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৮ হাজারের বেশি]

মন জেলার ওটিং গ্রামের গুলি কাণ্ডে সোমবার স্বতঃপ্রণোদিত (Suo moto) মামলা দায়ের করেছে নাগাল্যান্ড পুলিশ। এদিন কেন্দ্র ও নাগাল্যান্ড সরকার – উভয়েই  নিহতদের পরিবারকে আর্থিক সাহায্যের ঘোষণা করেছে। কেন্দ্রের তরফে পরিবার পিছু ১১ লক্ষ এবং রাজ্যের তরফে ৫ লক্ষ টাকা দেওয়া হবে। এছাড়া পরিবারের এক সদস্যকে চাকরি দেওয়ার আশ্বাস রয়েছে।

[আরও পড়ুন: Nagaland Firing: সেনা অভিযানে মৃত্যু নিরীহ গ্রামবাসীদের, প্রশ্নের মুখে নাগা শান্তি আলোচনা]

সোমবার সকাল থেকে এ নিয়ে দিল্লির দরবার অর্থাৎ সংসদ তোলপাড়। একযোগে মুলতুবি প্রস্তাব এনেছে বিরোধীরা। কংগ্রেসের মণীশ তিওয়ারি, AIMIM সাংসদ আসাদউদ্দিন ওয়েইসি-সহ বিরোধী দলের একাধিক সাংসদ নাগাল্যান্ড ইস্যুতে শোরগোল ফেলে দিয়েছেন। আরজেডি, তৃণমূল সাংসদরাও মুলতুবি প্রস্তাব এনেছেন। সবমিলিয়ে, সংসদে সুর চড়াতে সবরকমভাবে তৈরি বিরোধীরা। অন্যদিকে, কেন্দ্রও নাগাল্যান্ড ইস্যুতে স্ট্র্যাটেজি তৈরি করতে প্রস্তুত। সূত্রের খবর, প্রধানমন্ত্রী নিজে এ নিয়ে রণকৌশল ঠিক করতে জরুরি আলোচনায় বসেছেন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে