BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অন্ধ্রের চিত্তুর ডেয়ারি কারখানায় বিষাক্ত গ্যাস দুর্ঘটনা, অসুস্থ হয়ে হাসপাতালে বহু

Published by: Sandipta Bhanja |    Posted: August 21, 2020 9:08 am|    Updated: August 21, 2020 9:08 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও অন্ধ্রপ্রদেশে (Andhra Pradesh) গ্যাস লিক করে বহু মানুষের অসুস্থ হওয়ার খবর মিলল। বৃহস্পতিবার সন্ধ্যায় চিত্তুরের এক দুগ্ধপ্রকল্পে অ্যামোনিয়া গ্যাস লিক করে বহু মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। এখনও পর্যন্ত পাওয়া খবরে জানা গিয়েছে, হাসপাতালে কমপক্ষে ২৫ জন। যাদের মধ্যে অত্যন্ত আশঙ্কাজনক ৩ কর্মী।

চিত্তুর জেলার পুটালাপাত্তু মন্ডলের বান্দাপল্লী এলাকার এক ডেয়ারি প্ল্যান্ট থেকে অ্যামোনিয়া গ্যাস লিক করে। যার জেরে এই বিপত্তি! সূত্রের খবর, সংশ্লিষ্ট প্ল্যান্টের আশেপাশের অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। আর রাতারাতি অসুস্থের সংখ্যা বাড়তে থাকায় এলাকায় রীতিমতো আতঙ্কের সৃষ্টি হয়েছে। সংশ্লিষ্ট ডেয়ারির মালিকানা চেন্নাইয়ের এক কোম্পানির। তামিলনাড়ুতে এই কোম্পানির দুধ ও দুগ্ধজাত পণ্য অত্যন্ত জনপ্রিয়।

[আরও পড়ুন: বিজেপির সঙ্গে আঁতাঁত বিতর্কে এবার Facebook কর্তৃপক্ষকে জরুরি তলব সংসদীয় কমিটির]

চিত্তুরের জেলা কালেক্টর নারায়ণ ভারত গুপ্তা জানিয়েছেন, পুটালাপাত্তুর কাছে হ্যাটসন কোম্পানির একটি দুগ্ধ প্রক্রিয়াকরণ ইউনিট রয়েছে। বৃহস্পতিবার বিকেল ৫টা নাগাদ ওই প্ল্যান্ট থেকেই অ্যামোনিয়া গ্যাস লিক করে। জানা গিয়েছে, হাসপাতালে ভরতি থাকা সকলেই ওই সংস্থার কর্মী। এর মধ্যে তিন জনের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। শুক্রবার অর্থাৎ আজ সকালেই তাঁদের তিরুপতির SVIMS বা রুইয়া হাসপাতালে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা কালেক্টরেট। কালেক্টরের দাবি, বৃহস্পতিবার রাত অবধি ১৫ জন হাসপাতালে চিকিত্‍‌সাধীন রয়েছেন। তাঁদের শারীরিক অবস্থা স্থিতিশীল। তবে, বেসরকারি সূত্রে খবর, হাসপাতালে ভরতি ২৫ জন। এবং অসুস্থ কর্মীদের প্রত্যেকেই মহিলা।

ওই দুগ্ধ কর্তৃপক্ষের গাফিলতিতেই এই ঘটনা ঘটেছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। প্ল্যান্টে গ্যাস লিকেজের খবর শুনে চিত্তুরের কালেক্টরকে ফোন করেন মন্ত্রী রামচন্দ্র রেড্ডি। ঘটনার তদন্তের নির্দেশ দেন। হাসপাতালে ভরতি থাকা কর্মীদের চিকিত্‍‌সায় যাতে কোনও ত্রুটি না থাকে, সেই নির্দেশও দিয়েছেন মন্ত্রী। গত মে মাসেও অন্ধ্রপ্রদেশে ভয়াবহ গ্যাস লিক দুর্ঘটনা ভোপালের স্মৃতি ফিরিয়ে দিয়েছিল।

[আরও পড়ুন: তিন হাজার কোটির ‘স্ট্যাচু অফ ইউনিটি’র সুরক্ষায় ২৭২ জন CISF জওয়ান, সিদ্ধান্ত কেন্দ্রের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement