BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

১৫ জুন থেকে দেশজুড়ে ফের কড়া লকডাউন? জেনে নিন সত্যিটা

Published by: Monishankar Choudhury |    Posted: June 11, 2020 1:22 pm|    Updated: June 11, 2020 1:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৫ জুন থেকে ফের দেশজুড়ে জারি হতে চলেছে কড়া লকডাউন! বন্ধ করে দেওয়া হবে বিমান ও রেল পরিষেবাও। সম্প্রতি এই খবর ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। প্রায় আড়াই মাস সব পরিষেবা বন্ধ থাকার পর আনলক-১ শুরু হতে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলতে শুরু করেছে সাধারণ মানুষ। এমন সময় এই খবর ছড়িয়ে পড়ায় রীতিমতো উদ্বেগ ছড়িয়েছে।

[আরও পড়ুন: উত্তপ্ত কাশ্মীর সীমান্ত, পাক সেনার গুলিতে শহিদ এক জওয়ান]

প্রশ্ন হচ্ছে, স্বরাষ্ট্রমন্ত্রকের নামে প্রচারিত এই খবর কতটা সত্য? উত্তর–খবরটি ভুয়া। এই মর্মে সত্য তথ্য দিয়ে টুইটারে বয়ান দিয়েছে PIB Fact Check। কেন্দ্র সরকারের তরফে সাফ জানানো হয়েছে, এই মুহূর্তে, ১৫ জুন থেকে ফের দেশজুড়ে লকডাউন চালু করার কোনও পরিকল্পনা নেই। বন্ধ হবে না রেল ও বিমান পরিষেবাও। ভারতে ১ জুন থেকে ধাপে ধাপে লকডাউন তোলার কাজ শুরু হয়েছে। কেন্দ্র চায় মোট তিন ধাপে এই আনলক পর্ব শেষ করতে।

উল্লেখ্য, ১ জুন‌ের নির্দেশিকায় বলা হয়েছিল শুধুমাত্র কন্টেইনমেন্ট জোনে লকডাউনচলবে ৩০ জুন পর্যন্ত। গত ৮ জুনের মধ্যেই গোটা দেশে (কন্টেনমেন্ট জোন বাদ দিয়ে) অফিস, শপিং মল ও ধর্মীয় স্থান খুলে দেওয়া হয়েছে। শুরু হয়েছে বিধিনিষেধ মেনে ঘরোয়া উড়ান পরিষেবাও। বেষধ কয়েকটি যাত্রীবাহী ট্রেনও চলছে। এই চিত্রই সাফ জানিয়ে দিচ্ছে যে ধাপে ধাপে ছন্দে ফিরছে দেশ। এই আবহে স্বরাষ্ট্রমন্ত্রক ফের নতুন করে লকডাউন জারি করতে চায় না।

এদিকে, আনলক-১ শুরু হওয়ার ওর দেশে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে ৯,৯৯৬ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩৫৭ জনের। ভারতে মোট আক্রান্তের সংখ্যা ২, ৮৬, ৫৭৯। মৃত্যু হয়েছে ৮,১০২ জনের। বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯,২৯৮জন। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৩২ জনের।

[আরও পড়ুন: মধ্যবিত্তের পকেটে টান, টানা পাঁচদিন বাড়ল পেট্রল-ডিজেলের দাম]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement