BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অব্যাহত জ্বালানি যন্ত্রণা, ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম, ১৩ দিনে মূল্যবৃদ্ধি ৮ টাকারও বেশি

Published by: Subhajit Mandal |    Posted: April 3, 2022 9:11 am|    Updated: April 3, 2022 9:11 am

Another surge in Petrol-Diesel fuel prices in India, 11th hike in 13 days | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্বালানি যন্ত্রণা কমার সম্ভাবনা নেই। রবিবার ফের দাম বাড়ল পেট্রল ও ডিজেলের। এই নিয়ে গত ১৩ দিনে ১১ বার দাম বাড়ল জ্বালানি তেলের। এই ১১ দিনে সব মিলিয়ে পেট্রলের দাম বেড়েছে ৮ টাকা ৪৩ পয়সা। আর ডিজেলের দাম বেড়েছে ৮টা ৩ পয়সা। অথচ, এ হেন রেকর্ড হারে মূল্যবৃদ্ধির পরও কার্যত নির্বিকার সরকার।

সপ্তাহ দু’য়েক আগে যে জ্বালানি জ্বালা শুরু হয়েছিল তা অব্যাহত থাকল রবিবারও। এদিন ফের ৮০ থেকে ৮৪ পয়সা করে বাড়ল পেট্রল ও ডিজেলের দাম। রবিবার সকাল থেকে নয়া দাম কার্যকর হয়েছে। কলকাতায় পেট্রেলের দাম লিটারপ্রতি ৮৪ পয়সা বেড়ে হল ১১৩ টাকা ০৩ পয়সা এবং ডিজেলের দাম লিটারপ্রতি ৮০ পয়সা বেড়ে ৯৭ টাকা ৮২ পয়সা হল। মুম্বই-সহ দেশের কয়েকটি শহরে শনিবারই ডিজেল সেঞ্চুরি করে ফেলেছে। যেভাবে রোজ ৮০-৮৪ পয়সা করে জ্বালানির দাম বাড়ছে তাতে কলকাতায় ডিজেলের সেঞ্চুরি আর দু-তিনদিনের অপেক্ষা। পেট্রেলের দামে রোজই এখন নয়া রেকর্ড হচ্ছে।

[আরও পড়ুন: রাতারাতি বন্ধ বহু আদিবাসী স্কুল, শিক্ষকরা হলেন ঝাড়ুদার! চরম বিতর্ক বাম শাসিত কেরলে]

এদিন দিল্লিবাসীকে এক লিটার পেট্রল কিনতে খরচ করতে হচ্ছে ১০৩ টাকা ৪১ পয়সা। রাজধানীতে ডিজেলের দাম বেড়ে হল ৯৩.৬৭ টাকা। মুম্বইয়ে আরও মহার্ঘ্য পেট্রল। বাণিজ্যনগরীতে ১১৮.৮৮ টাকার বিনিময়ে মিলছে এক লিটার পেট্রল। এক লিটার ডিজেল কিনতে খরচ ১০২ টাকা ৬৪ পয়সা। চেন্নাইয়ে পেট্রলের মূল্য ১০৮টাকা ৯৬ পয়সা। চেন্নাইয়ে ডিজেল বিকোচ্ছে ৯৯ টাকা ৪ পয়সা প্রতি লিটার দরে।

[আরও পড়ুন: ৩ লক্ষ কোটির বেশি ঋণ! ‘ফাঁদে’ পড়েছে মোদির নিজের রাজ্য গুজরাট, সতর্ক করল CAG]

গত বছর অক্টোবর-নভেম্বর মাসে শেষবার দেশজুড়ে টানা বেড়েছিল জ্বালানি মূল্য (Fuel Price)। এরপর লাগাতার বিক্ষোভ, প্রতিবাদের জেরে কেন্দ্র সরকার জ্বালানি মূল্যের উপর শুক্ল কমানোর সিদ্ধান্ত নেয়। যাতে সাময়িক স্বস্তি ফেরে মধ্যবিত্তের। কিন্তু পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল ঘোষণা হতেই নতুন করে বাড়তে শুরু করে পেট্রোপণ্যের দাম। এই নিয়ে গত দু’সপ্তাহে ৮ টাকার বেশি বেড়েছে দাম। যার অর্থ, শুল্কে যে সামান্য ছাড় কেন্দ্র দিয়েছিল, তা পেরিয়েও দাম বাড়া শুরু হয়েছে। অথচ কেন্দ্রের ভ্রূক্ষেপ নেই। আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির অজুহাত দিয়ে হাত গুঁটিয়ে নিয়েছেন নির্মলা সীতারমণরা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে