৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ঋতুমতী নন, তাও মহিলাকে সবরীমালায় ঢুকতে বাধা

Published by: Bishakha Pal |    Posted: January 4, 2019 9:04 am|    Updated: January 4, 2019 9:04 am

Another woman under 50 enters Sabarimala

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবরীমালা মন্দিরে দুই মহিলা ঢোকার পর পরিস্থিতি সেই যে উত্তপ্ত হয়েছিল, তা এখনও ঠান্ডা হয়নি। এরই মধ্যে ফের সবরীমালা মন্দিরে প্রবেশের চেষ্টা করলেন ৫০ বছরের কমবয়সি এক মহিলা। ওই মহিলার দাবি, তাঁর বয়স ৫০ না হলেও তিনি ঋতুমতী নন। তা সত্ত্বেও তাঁকে মন্দিরের গর্ভগৃহে ঢোকার পথে আটকানো হয়।

ওই মহিলা শ্রীলঙ্কার বাসিন্দা। তাঁর বক্তব্য, মন্দিরে প্রবেশের খবর পুলিশকে তিনি আগেই জানিয়েছেন। এমনকী মেডিক্যাল সার্টিফিকেটও জমা দিয়েছেন বলে দাবি করেছেন ওই মহিলা। প্রথা অনুযায়ী সবরীমালা মন্দিরে ১০ থেকে ৫০ বছরের মধ্যে কোনও মহিলা প্রবেশ করতে পারে না। কারণ ওই সময় মহিলাদের ঋতুচক্র চলে। কিন্তু তারপর মেনোপজ অবস্থায় পৌঁছে গেলে মন্দিরে প্রবেশ করা যায়। শ্রীলঙ্কার ওই মহিলার বক্তব্য, শুক্রবার সকালে তিনি সবরীমালা মন্দিরের পবিত্র সিঁড়ি দিয়ে উঠতে শুরু করেন। কিন্তু তাঁকে আর আগে যেতে দেওয়া হয়নি। কিন্তু তাঁর ঋতুচক্র সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গিয়েছে। তাই মন্দিরে ঢোকার পথে তাঁর আর কোনও বাধা নেই। তা সত্ত্বেও কেন তাঁকে বাধার সম্মুখীন হতে হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

আর নয় দু’হাজারি নোট! ছাপা বন্ধের সিদ্ধান্ত রিজার্ভ ব্যাংকের  ]

সবরীমালা মন্দিরে এই নিয়ে ৫০ বছরের নিচে তিনজন মহিলা প্রবেশ করলেন। বুধবার দুই মহিলা সবরীমালা মন্দিরে প্রবেশ করেন। তাঁদের দু’জনেরই বয়স ৫০-এর নিচে। তাঁদের যাতে কোনও সমস্যায় না পড়তে হয় তাই নিরাপত্তার খাতিরে মোতায়েন ছিল পুলিশকর্মী। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি। দুই মহিলার প্রবেশ ঘিরে বিক্ষোভ শুরু হয় মন্দির-সহ একাধিক এলাকায়। তাতে একজনের মৃত্যু হয়। এই ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতিবার রাজ্যজুড়ে বনধের ডাক দেয় দক্ষিণপন্থী সংগঠনগুলি। বনধের কারণে গতকাল উত্তপ্ত হয়ে ওঠে একাধিক এলাকা। জায়গায় জায়গায় পুলিশকে লক্ষ্য করে বোমা ও পাথর ছোঁড়ে বনধ সমর্থনকারীরা। ঘটনায় ৩০ জন পুলিশকর্মী আহত হন। প্রায় ১০০ জন সাধারণ মানুষ আহত হন। ঘটনায় এখনও পর্যন্ত ৭৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রেমিকের সঙ্গে লিভ-ইন ‘মৃত’ মহিলার, খুনের দায়ে জেল খাটছেন স্বামী ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে