BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কংগ্রেস ছাড়াও দেশে বিরোধী জোট সম্ভব! ফের বিস্ফোরক প্রশান্ত কিশোর

Published by: Subhajit Mandal |    Posted: December 11, 2021 3:47 pm|    Updated: December 11, 2021 4:16 pm

Anti-BJP opposition alliance possible without Congress, Says Prashant Kishor | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সর্বভারতীয় স্তরে বিজেপি বিরোধী ফ্রন্টে আর অনিবার্য নয় কংগ্রেস (Congress)। ফের বিস্ফোরণ ঘটালেন ভোটকুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor)। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলে দিলেন, কংগ্রেস ছাড়াও বিজেপি বিরোধী জোট সম্ভব। পিকের সাফ কথা, শুধু টুইট করে আর মোমবাতি মিছিল করে নরেন্দ্র মোদির (Narendra Modi) মতো নেতাকে হারানো যাবে না। কংগ্রেস নেতারা সেটা বোঝেন না।

Anti-BJP opposition alliance possible without Congress, Says Prashant Kishor

মাসকয়েক আগে নিজেই বিজেপি (BJP) বিরোধী বৃহত্তর ফ্রন্ট গড়তে উদ্যোগী হয়েছিলেন পিকে। একাধিকবার বিরোধী শিবিরের সবচেয়ে সিনিয়র নেতা শরদ পওয়ারের সঙ্গে সাক্ষাৎও করেন ভোটকুশলী। সেসময় অবশ্য কংগ্রেসকে সঙ্গে নিয়েই ফ্রন্ট গড়ার কথা বলছিলেন পিকে। কিন্তু এখন তিনি বলছেন, পরিস্থিতি বদলে গিয়েছে। এখন কংগ্রেসের যা দুরবস্থা, তাতে তাদের বাদ দিলেও বিরোধী জোট গঠন করা সম্ভব।

[আরও পড়ুন: রাওয়াতের মৃত্যু নিয়ে বিদ্রুপ! প্রতিবাদে ইসলাম ছেড়ে হিন্দুত্বের পথে কেরলের নামী পরিচালক]

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে প্রশান্ত কিশোরকে বলতে শোনা গেল,”১৯৮৪ সালের পর আর একটা লোকসভা নির্বাচনও কংগ্রেস একার দমে জেতেনি। সব ভোটেই সরকার গড়তে কোনও কোনও দলের সমর্থন প্রয়োজন হয়েছে হাত শিবিরের। গত এক দশকে তো ৯০ শতাংশ নির্বাচনেই হাত শিবির পরাস্ত হয়েছে। কংগ্রেস নেতারা মনে করেন শুধু টুইট করে আর মোমবাতি মিছিল করে বিজেপিকে হারানো সম্ভব। কিন্তু এই ধারণা একেবারে ভুল।” পিকের (PK) সাফ কথা, কংগ্রেসকে যদি নিজেদের অবস্থা শোধরাতে হয়, তাহলে গণতান্ত্রিক প্রক্রিয়ায় গান্ধী পরিবারের বাইরে কাউকে সভাপতি নির্বাচন করতে হবে।

[আরও পড়ুন: ‘রাওয়াতের প্রয়াণে শোকাচ্ছন্ন দেশ, আর আপনি নাচছেন!’ প্রিয়াঙ্কাকে তোপ বিজেপির]

আসলে, গত কয়েক মাসে দেশের রাজনৈতিক পটভূমি অনেকটাই বদলেছে। বাংলার বাইরে দেশের বেশ কয়েকটি রাজ্যে সংগঠন পোক্ত করে ফেলেছে তৃণমূল কংগ্রেস (TMC)। রাজ্যে রাজ্যে কংগ্রেস নেতারা দলে দলে তৃণমূলে যোগ দিচ্ছেন। দেশজুড়ে যখন কংগ্রেসের শক্তিক্ষয় এবং তৃণমূলের শক্তিবৃদ্ধি হচ্ছে, তখন পিকের এই কংগ্রেসহীন বিরোধী জোটের জল্পনা উসকে দেওয়াটা বেশ তাৎপর্যপূর্ণ। রাজনৈতিক মহলের ধারণা, ভোটকুশলীর মন্তব্যে স্পষ্ট, এখন থেকেই তৃণমূলকে কংগ্রেসের বিকল্প হিসাবে দেখছেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে