১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

উবেরের পথেই হাঁটল Ola, করোনা মহামারির জেরে চাকরি হারালেন হাজারেরও বেশি কর্মী

Published by: Sulaya Singha |    Posted: May 20, 2020 3:27 pm|    Updated: May 20, 2020 3:27 pm

App Cab service Ola lays off 1,400 Staff due to corona pandemic

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে বহু বেসরকারি চাকরিজীবীকে প্রতিনিয়ত যেন একটা আতঙ্কই তাড়া করে বেড়াচ্ছে। আগামিকাল চাকরিটা থাকবে তো? কেউ ঘুম ভাঙলে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন তো কারও তিন মিনিটের ভিডিও কলেই খোয়া যাচ্ছে চাকরি। বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়ে এবার উবেরের পথে হেঁটে ১৪০০ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিল ওলা।

যতদিন যাচ্ছে, নিজের দাপট বাড়াচ্ছে মারণ করোনা। কেড়ে নিচ্ছে মানুষের রুজি-রুটি। বন্ধ হয়ে যাচ্ছে উপার্জনের পথ। অসহায়তা যেন আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরছে চাকরিহারাদের। হাজার-হাজার মানুষের ভবিষ্যৎ অন্ধকারে ঠেলে দিচ্ছে একটা অদৃশ্য ভাইরাস। চলতি মাসেই মাত্র তিন মিনিটে ভিডিও কলে চাকরি হারিয়েছিলেন উবের কোম্পানির সাড়ে তিন হাজার কর্মী। ঠিক তার পরের দিনই শোনা যায় করোনার জেরে আর্থিক লোকসান হওয়ায় কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে জোম্যাটোও (Zomato)। খরচ কমাতে আরেক অনলাইন খাবার ডেলিভারি সংস্থা Swiggy-ও ইতিমধ্যেই হাজারেরও বেশি কর্মী বরখাস্ত করেছে। সেই তালিকায় নয়া সংযোজন Ola। অ্যাপ ক্যাব সংস্থাটির সিইও ভবীশ আগরওয়াল জানান, গত দু’মাসে করোনার জেরে ৯৫ শতাংশ নেমেছে কোম্পানির রেভিনিউ। সেই জন্যই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কোম্পানি থেকে ১৪০০ কর্মীকে সরিয়ে ফেলা হবে।

[আরও পড়ুন: বিকট শব্দে কেঁপে উঠল বেঙ্গালুরুর বিস্তীর্ণ এলাকা, অজানা আতঙ্কে ঘরছাড়া মানুষ]

লকডাউনের মধ্যে দীর্ঘদিন বন্ধ ছিল ওলা সার্ভিস। পরে বিভিন্ন রাজ্যে পরিষেবা শুরু হলেও যাত্রীর অভাবে কোম্পানির পরিস্থিতির বিশেষ কোনও পরিবর্তন হয়নি। ঘুরে দাঁড়াতে একাধিক শহরে ওলা অ্যাম্বুল্যান্সও চালু করা হয়। কিন্তু এভাবে বিপুল আর্থিক ক্ষতি সামলানো যাচ্ছে না বলেই জানাচ্ছে সংস্থা। তাই বাধ্য হয়েই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত। আগরওয়াল চিঠিতে লিখেছেন, “দুর্ভাগ্যবশত। আমাদের সকলের উপরই প্রভাব ফেলেছে করোনা। অদূর ভবিষ্যতে অন্তত করোনা পূর্ববর্তী অবস্থায় ফেরা সম্ভব নয়।” পাশাপাশি তিনি এও জানান, আগামী এক সপ্তাহের মধ্যেই কর্মীদের বরখাস্ত করা হবে। এরপর আর কারও চাকরি যাবে না।

বরখাস্ত হওয়া কর্মীদের আগামী তিন মাসের বেতন দেওয়া হবে। পাশাপাশি চলতি বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানির দেওয়া ২ লক্ষ টাকার মেডিক্যাল, জীবনবিমা এবং দুর্ঘটনাজনিত বিমা ব্যবহার করতে পারবে তাঁরা।

[আরও পড়ুন: জাত বড় বালাই! কোয়ারেন্টাইন সেন্টারে দলিতের রান্না খেতে অস্বীকার করায় আটক যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে