BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিকাশ দুবে এনকাউন্টার: আইন শৃঙ্খলা নিয়ে যোগী সরকারকে তুলোধোনা সুপ্রিম কোর্টের

Published by: Paramita Paul |    Posted: July 20, 2020 4:37 pm|    Updated: July 20, 2020 4:42 pm

Appalled Vikas Dubey got bail shows system failure: SC

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিকাশ দুবের (Vikash Dubey) এনকাউন্টার মামলায় সুপ্রিম কোর্টে মুখ পুড়ল যোগী প্রশাসনের।  উত্তরপ্রদেশের (Uttar Pradesh) কুখ্যাত ডনের এনকাউন্টারের তদন্ত কমিটি নিয়ে না-খুশ আদালত নতুন করে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে। তাতে রাজিও হয়েছে যোগী প্রশাসন। প্রসঙ্গত, বিকাশ দুবের (Vikash Dubey) এনকাউন্টারের বিচারবিভাগীয় তদন্ত চেয়ে একাধিক আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। সোমবার তারই শুনানি ছিল। 

৬০ টি মামলায় অভিযুক্ত বিকাশ দুবেকে (Vikash Dubey) পাকড়াও করতে গিয়ে গুলিতে ঝাঁজরা হয়ে গিয়েছিল আট পুলিশ কর্মী। তারপরই তার খোঁজে তল্লাশি শুরু হয়। সেইসময় বিকাশের (Vikash Dubey) একের পর এক সহকারীকে এনকাউন্টারে খতম করে যোগীর পুলিশ। শেষপর্যন্ত মধ্যপ্রদেশের উজ্জয়িনীর মহাকাল মন্দির থেকে বিকাশকে গ্রেপ্তার করা হয়। কিন্তু কানপুর পৌঁছনোর আগেই পুলিশের গাড়ি উলটে যায়। সেই সুযোগ নিয়ে পালানোর চেষ্টা করে বিকাশ (Vikash Dubey)। পুলিশ কর্মীদের লক্ষ্য করে গুলি ছুঁড়তে থাকে। পালটা গুলিতে মৃত্যু হয় তার। সোমবার আসা ময়না তদন্তের রিপোর্টেও তেমনটা বলা হয়েছে। রিপোর্টে দাবি করা হয়েছে, মোট ছটা গুলি লেগেছিল বিকাশের (Vikash Dubey)। তিন শরীর ফুঁড়ে বেরিয়ে গিয়েছে। অতিমাত্রায় রক্তক্ষরণে তার মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে রিপোর্টে। এদিকে এনকাউন্টার (Encounter) নিয়ে চরম বিতর্ক তৈরি হয়েছে। বিরোধীদের দাবি, ভুয়ো সংঘর্ষে বিকাশকে হত্যা করা হয়েছে। তারই তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টে জমা পড়েছে পিটিশন। এদিন তারই শুনানি ছিল।

[আরও পড়ুন : ‘ঘোড়া কেনাবেচা’র অভিযোগ, কেন্দ্রীয় মন্ত্রীকে নোটিস পাঠাল রাজস্থান পুলিশ]

“৬০টি মামলার আসামি কীভাবে জামিন পায়! আমরা হতভম্ব। এটা তো গোটা প্রশাসনের ব্যর্থতা। যার জেলের ভিতরে থাকার কথা সে জামিন পেয়ে ঘুরে বেরিয়েছে।” বিকাশ দুবে (Vikash Dubey) এনকাউন্টার মামলার শুনানি চলাকালীন এমন মন্তব্য করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। একইসঙ্গে, উত্তরপ্রদেশ প্রশাসনকে কার্যত তুলোধোনা করেন। প্রধান বিচারপতির কথায়,  রাজ্যের আইন শৃঙখ্লা বজায় রাখা আপনাদের দায়িত্ব। একইসঙ্গে এনকাউন্টারের তদন্তের জন্য কমিটিতে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি ও অবসরপ্রাপ্ত পুলিশ কর্মীকে রাখার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। তাতে সহমত পোষণ করেছে উত্তরপ্রদেশ সরকার। ২২ জুলাইয়ের মধ্যে কমিটির সদস্যদের নামের তালিকা আদালতে জমা দেওয়া হবে বলেও জানিয়েছে। 

[আরও পড়ুন : মোদির ‘ভুয়ো’ ৫৬ ইঞ্চির ভাবমূর্তিই দুর্বল করছে ভারতকে! প্রধানমন্ত্রীকে তোপ রাহুলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে