BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মমতার পথে কেজরিওয়াল! পাঞ্জাবে জিতলেই ১৮ ঊর্ধ্ব মহিলাদের মাসিক ভাতার প্রতিশ্রুতি

Published by: Kishore Ghosh |    Posted: November 22, 2021 7:44 pm|    Updated: November 22, 2021 7:46 pm

Arbind Kejriwal promises to give rs 1000 monthly to every women in Punjab | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথে অরবিন্দ কেজরিওয়াল। লক্ষ্মীর ভাণ্ডারের আদলে প্রকল্পের প্রতিশ্রুতি দিলেন। আসন্ন পাঞ্জাব বিধানসভা নির্বাচনের (Assembly Election of Punjab) আগে বড় ঘোষণা করল আম আদমি পার্টি (Aam Aadmi Party)। সোমবার আপের (AAP) জাতীয় আহ্বায়ক এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (CM of Delhi Arvind Kejriwal) প্রতিশ্রুতি দিলেন, পাঞ্জাবে আপ সরকার গড়লেই আঠারো ঊর্ধ্ব রাজ্যের প্রত্যেক মহিলাকে প্রতি মাসে ১ হাজার টাকা করে ভাতা দেওয়া হবে।

এদিন পাঞ্জাবের মোগা শহরে (Moga City) সভা ছিল আম আদমি পার্টির। সেখানেই কেজরিওয়াল বলেন, “যদি ২০২২ সালে পাঞ্জাবে আমরা সরকার গড়তে পারি, তবে রাজ্যের প্রত্যেক ১৮ ঊর্ধ্ব মহিলাকে প্রতি মাসে ১ হাজার টাকা করে দেওয়া হবে। যদি একই পরিবারে ৩ জন মহিলা থাকেন, সেক্ষেত্রেও প্রত্যেকেই ১ হাজার টাকা করে মাসিক ভাতা পাবেন।”

[আরও পড়ুন: ‘সত্যের জয়’, জামিন পেয়ে হুঙ্কার সায়নী ঘোষের]

কেজরিওয়ালের মতে তাঁর আজকের ঘোষণাটিই নারীর ক্ষমতায়নে “বিশ্বের সবচেয়ে বড় প্রকল্প”। যদিও একই ধরনের প্রকল্প রয়েছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেই প্রকল্পে মাসে ৫০০ টাকা ভাতা দেওয়া হয় কেবলমাত্র প্রাপ্তবয়স্ক বিবাহিত মহিলাদের। পাঞ্জাবের বর্তমান কংগ্রেস (Congress) সরকারের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নির (CM of Punjab Charanjit Singh Channi) নাম না করে এদিন আম আদমি পার্টির সুপ্রিমো বলেন, “পাঞ্জাবে একজন ভুয়ো কেজরিওয়াল আছেন। আমি যা-ই প্রতিশ্রুতি দিই,  তিনি সেই প্রতিশ্রুতিগুলিকে নকল করেন। কিন্তু মনে রাখবেন, একজন কেজরিওয়ালই আপনাদের বিদ্যুতের বিলকে শূন্যে পরিণত করতে পারেন। অতএব, নকল কেজরিওয়াল থেকে সাবধান!”

উল্লখ্য, পাঞ্জাব বিধানসভা নির্বচনকে সামনে রেখে “পাঞ্জাব মিশন” শুরু করেছেন কেজরিওয়াল। তাঁর দু’দিনের পাঞ্জাব সফরের আজ ছিল প্রথমদিন। অমৃতসরের (Amritsar) সাংবাদিক সম্মেলনে কেজরিওয়াল জানান, এরপর তিনি লুধিয়ানায় (Ludhiana) যাবেন। সেখানে গিয়ে শহরের অটোচালকদের সঙ্গে কথা বলবেন।

[আরও পড়ুন: রবিবার দিল্লিতে সর্বদলীয় বৈঠকে মোদি! কৃষি আইন প্রত্যাহার নিয়ে হবে আলোচনা]

২০১৭ সালের পাঞ্জাব বিধানসভা নির্বাচনে পূর্ণ সংখ্যগরিষ্ঠতা পেয়েছিল কংগ্রেস। ৭৭টি আসন জিতে ক্ষমতাচ্যূত করেছিল এসডিপি-বিজেপি (SDP-BJP) জোটকে। যারা তার আগের ১০ বছর ক্ষমতায় ছিল। সেবার ১১৭ আসনের পাঞ্জাব বিধানসভার ২০টি আসন দখল করে দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে উঠে এসেছিল  কেজরিওয়ালের আম আদমি পার্টি। এবারে কংগ্রেসের অন্তর্দ্বন্দ্বের সুযোগ নিয়ে ক্ষমতায় আসার মরিয়া চেষ্টায় কেজরিওয়াল ও তাঁর দল। অন্যদিকে কৃষি আইন প্রণয়ন ও তা প্রত্যাহার নিয়ে ব্যাকফুটে এখন বিজেপি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে