Advertisement
Advertisement

Breaking News

MM Naravane

প্রয়াত বিপিন রাওয়াতের ছেড়ে যাওয়া পদে এলেন সেনাপ্রধান নারাভানে, জল্পনা CDS হওয়া নিয়েও

শুরু হয়ে গেল সেনা সর্বাধিনায়ক নিয়োগের প্রক্রিয়াও।

Army Chief Gen MM Naravane has assumed the charge as the chairman of the Chiefs of Staff Committee | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:December 16, 2021 10:36 am
  • Updated:December 16, 2021 10:36 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের ছেড়ে যাওয়া চিফস অফ স্টাফ কমিটির (Chiefs of Staff Committee) চেয়ারম্যান পদে বসলেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে (M M Naravane)। চিফস অফ স্টাফ কমিটি তিন বাহিনীর প্রধানদের নিয়ে তৈরি। এই মুহূর্তে তিন বাহিনীর প্রধানদের মধ্যে সবচেয়ে সিনিয়র নারাভানেই। সেকারণেই রাওয়াতের প্রয়াণের পর এই কমিটির দায়িত্ব দেওয়া হল নারাভানেকে।

আমৃত্যু জেনারেল বিপিন রাওয়াতই (Bipin Rawat) চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যান ছিলেন। সেনা সর্বাধিনায়ক থাকাকালীনই এই দায়িত্ব সামলাতেন তিনি। গত ৮ ডিসেম্বর রাওয়াতের প্রয়াণের পর থেকেই পদটি ফাঁকা ছিল। বুধবার সিনিয়রিটির ভিত্তিতে ওই পদে জেনারেল নারাভানেকে কেন্দ্র দায়িত্ব দিয়েছেন বলে দাবি সূত্রের। নারাভানে ছাড়া এই কমিটির বাকি দুই সদস্য বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরী (VR Choudhury) এবং নৌসেনা প্রধান অ্যাডমিরাল জেনারেল আর হরি কুমার (R Hari Kumar) ওই কমিটির সদস্য। তাঁরা নারাভানের থেকে অনেক পরে নিজ নিজ বাহিনীর প্রধানের দায়িত্ব নিয়েছেন।

Advertisement

Army Chief Gen MM Naravane has assumed the charge as the chairman of the Chiefs of Staff Committee

Advertisement

[আরও পড়ুন: ‘জীবিত আছেন শিনা বোরা’, হত্যাকাণ্ডের ৯ বছর পর সিবিআইকে বিস্ফোরক চিঠি ইন্দ্রানী মুখোপাধ্যায়ের]

জেনারেল নারাভানের চিফস অফ স্টাফ (CDS) কমিটির প্রধানের পদে বসানোর মাধ্যমেই কেন্দ্র পরবর্তী সেনা সর্বাধিনায়ক নিয়োগের প্রক্রিয়া শুরু করে দিল বলে ধারণা ওয়াকিবহাল মহলের। সেনাপ্রধানকে নতুন পদে বসানোতেই সম্ভবত ইঙ্গিত মিলছে যে আগামী দিনে সেনা সর্বাধিনায়কের পদে বসার দৌড়ে সবার থেকে এগিয়ে আছেন তিনিই। যদিও এক্ষেত্রে প্রধানমন্ত্রীর পছন্দ সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি যার নামে সিলমোহর দেবেন, তিনিই হবেন দেশের সেনা সর্বাধিনায়ক।

[আরও পড়ুন: ‘মিথ্যে ফাঁস হয়েছে’, কলকাতার দুর্গাপুজো হেরিটেজ তকমা পেতেই শাহ-কে খোঁচা অভিষেকের]

এই মুহূর্তে দেশের তিন সেনাবাহিনীর তিন প্রধান সেনাপ্রধান (Army) এমএম নারাভানে, বায়ুসেনা (Air Force) প্রধান ভি আর চৌধুরী, নৌসেনা (Navy) প্রধান অ্যাডমিরাল আর হরি। তিন বাহিনীর সমন্বয় সাধনে এই তিনজনের একজনকে বেছে নেওয়াই স্বাভাবিক। সেক্ষেত্রে দক্ষতা এবং অভিজ্ঞতা দুই-ই বিবেচ্য বিষয়। তিন বাহিনীর প্রধানের মধ্যে তুলনা করলে দেখা যাচ্ছে, সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে (MM Naravane) ২০১৯ সালের ১ সেপ্টেম্বর নতুন দায়িত্বে এসেছেন। সেদিক থেকে তিনি অভিজ্ঞ এবং কড়া হাতেই শত্রুদমন করেছেন। বায়ুসেনা প্রধান বিবেকরাম চৌধুরী আড়াই মাস আগেই দায়িত্ব নিয়েছেন। আর মাত্র দু’সপ্তাহ আগে নতুন নৌ সেনা প্রধান হয়েছেন আর হরি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ