BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নজরে চিন! ৩ দিনের দক্ষিণ কোরিয়া সফরে ভারতীয় সেনাপ্রধান নারাভানে

Published by: Soumya Mukherjee |    Posted: December 28, 2020 4:12 pm|    Updated: December 28, 2020 4:17 pm

Army chief Gen Naravane leaves for South Korea on a three-day visit। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের উপর আরও চাপ বাড়াতে এবার তিনদিনের দক্ষিণ কোরিয়া সফরে গেলেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে (Manoj Mukund Naravane)। দু’দেশের মধ্যে সামরিক সহযোগিতা বাড়ানোর জন্য তাঁর এই সফর বলে জানা গিয়েছে।

সোমবার ভারতীয় সেনার পক্ষ থেকে এই বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করা হয়। তাতে উল্লেখ করা হয়েছে, সোমবার পূর্ব এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক সম্পর্ক আরও দৃঢ় করার জন্য তিন সফরে সিওল রওনা হয়েছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে। সেখানে গিয়ে দক্ষিণ কোরিয়ার জাতীয় শহিদ স্মারক ও ওয়ার মেমোরিয়াল পরিদর্শন করার পাশাপাশি একাধিক বৈঠক করবেন তিনি। দেখা করবেন দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী, সেনাপ্রধান চেয়ারম্যান অফ জয়েন্ট চিফস অফ স্টাফ ও ডিফেন্স এক্যুইজিসিন প্ল্যানিং অ্যাডমিনিস্ট্রেশন (DAPA) মন্ত্রীর সঙ্গে। তাঁদের মধ্যে হওয়া আলোচনায় ভারত ও দক্ষিণ কোরিয়ার সামরিক সম্পর্ক আরও কীভাবে বাড়ানো যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা হওয়ার কথা। এছাড়া ইনজে প্রদেশের গ্যাংওয়ন শহরে অবস্থিত কোরিয়া কমব্যাট ট্রেনিং সেন্টার এবং ডেজিওনে অবস্থিত এজেন্সি ফর ডিফেন্স ডেভেলপমেন্ট (ADD) -এর দপ্তরেও যাওয়ার কথা ভারতীয় সেনাপ্রধানের।

[আরও পড়ুন: ‘লাভ জেহাদে’র বিরোধিতার মাঝে উলটপুরাণ, যোগীরাজ্যে ভিন্ন ধর্মের যুগলকে মিলিয়ে দিল আদালত]

লাদাখে চিনের সঙ্গে সংঘর্ষ হওয়ার পর থেকেই তৎপর হয়ে উঠেছে ভারত। আর তাই করোনা মহামারীর মধ্যেই মায়ানমার, নেপাল, সংযুক্ত আরব আমিরশাহী ও সৌদি আরবের পর এবার দক্ষিণ কোরিয়া সফরে গেলেন মনোজ মুকুন্দ নারাভানে। যা দেখে বিশেষজ্ঞরা বলছেন, চিনকে চাপে রাখতেই বিভিন্ন দেশের সঙ্গে সামরিক সম্পর্ক বাড়ানোর চেষ্টা করছে ভারত। আর তাই এই প্রথমবারের মতো সংযুক্ত আরব আমিরশাহী ও সৌদি আরবে গিয়েছিলেন ভারতীয় সেনাপ্রধান। যা স্বাধীন ভারতের ইতিহাসে আগে কোনওদিন হয়নি।

[আরও পড়ুন: ছত্তিশগড়ে বিএসএফ ক্যাম্প সরানোর দাবিতে বিক্ষোভ, পদত্যাগ ৩৮ জন পঞ্চায়েত প্রধানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে