Advertisement
Advertisement
General Manoj Pande

লোকসভা ভোট চলাকালীনই বাড়ল সেনাপ্রধানের মেয়াদ

অবসরের বয়সসীমা পেরোলেও সেনাপ্রধান পদে মনোজ পাণ্ডের কার্যকালের মেয়াদ বাড়ল।

Army chief General Manoj Pande gets one-month extension
Published by: Subhajit Mandal
  • Posted:May 26, 2024 8:24 pm
  • Updated:May 26, 2024 8:24 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ানো হল সেনাপ্রধান মনোজ পাণ্ডের (Manoj Pande) কাজের মেয়াদ। ২৫ মাস দেশের সেনাপ্রধান থাকার পর আগামী ৩১ মে অবসর হওয়ার কথা তাঁর। তবে লোকসভা নির্বাচন চলাকালীন নতুন করে সেনাপ্রধান নিয়োগ করা সম্ভব নয়। সম্ভবত সেকারণেই এক মাস মেয়াদ বাড়িয়ে দিল কেন্দ্র।

রবিবার কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ কমিটি জানিয়ে দিয়েছে, অবসরের বয়সসীমা পেরোলেও সেনাপ্রধান পদে (Chief of Army Staff) মনোজ পাণ্ডের কার্যকাল একমাসের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কেন সেনাপ্রধানের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত সেটা জানানো হয়নি। মনে করা হচ্ছে লোকসভা নির্বাচনের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: জাতীয় দলের কোচ হতে বিশেষ ‘শর্ত’! বিসিসিআইকে কী জানালেন গম্ভীর?

২০২২ সালের ১৮ এপ্রিল নয়া সেনা প্রধান হিসেবে মনোজ পাণ্ডের নাম ঘোষণা করে কেন্দ্র। দেশের ২৯তম সেনাপ্রধান হিসাবে নিযুক্ত করা হয় তাঁকে। এর আগে মনোজ পাণ্ডে সহকারি সেনাপ্রধান হিসেবে কাজ করছিলেন। জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের (General Manoj Mukund Naravane) জায়গায় স্থলাভিষিক্ত হন তিনি। ২৫ মাস ওই পদে থাকার পর আরও একমাস এক্সটেনশন পেলেন সেনাপ্রধান।

Advertisement

[আরও পড়ুন: লেহ যাওয়ার পথে মাঝ আকাশে দুর্ঘটনার কবলে বিমান, জরুরি অবতরণ দিল্লিতে]

১৯৮২ সালে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি থেকে স্নাতক হন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে। ১৯৮২ সালে ইঞ্জিনিয়ার পদে নিযুক্ত হন। তিনি জম্মু-কাশ্মীরের পাল্লানওয়াল সেক্টরে অপারেশন পরাক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পরে ইস্টার্ন কম্যান্ডের দায়িত্ব সামলেছেন। সামলেছেন আন্দামান নিকোবরের কম্যান্ডার-ইন-চিফের পদও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ