BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দ্বিপাক্ষিক সম্পর্কে জোর, মায়ানমার সফরে যাচ্ছেন ভারতের বিদেশসচিব ও সেনাপ্রধান

Published by: Soumya Mukherjee |    Posted: October 3, 2020 6:39 pm|    Updated: October 3, 2020 6:39 pm

Naravane & Harsh Vardhan Shringla visits Myanmar on October 4-5 । Sangbad Pratidin

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২ দিনের ঝটিকা সফরে মায়ানমার যাচ্ছেন ভারতের বিদেশসচিব হর্যবর্ধন শ্রিংলা ও সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। সঙ্গে থাকছেন ভারতীয় সেনা ও বিদেশ মন্ত্রকের কয়েকজন আধিকারিকও। শনিবার একথা জানানো হল ভারতীয় বিদেশমন্ত্রক সূত্রে।

এই বিষয়ে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, অক্টোবরের ৪ ও ৫ তারিফ মায়ানমার সফরে যাচ্ছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে (MM Naravane) ও বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা (Harsh Vardhan Shringla)। এই সফরে সময়ে তাঁরা মায়ানমারের স্টেট কাউন্সিলার আং সান সু চি এবং স্বশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফ সিনিয়র জেনারেল মিন আং হিলাংয়ের সঙ্গে দেখা করবেন।

[আরও পড়ুন: আনলক ৫: স্কুল খুললে মানতে হবে একাধিক বিধিনিষেধ, নয়া গাইডলাইন প্রকাশ কেন্দ্রর ]

বিদেশমন্ত্রক সূত্রে আরও জানানো হয়েছে, ভারতের সঙ্গে মায়ানমার (Myanmar) সম্পর্ক দীর্ঘদিনের। পারস্পরিক বিশ্বাস ও শ্রদ্ধার উপরে ভিত্তি করে দুই দেশই নিজেদের লক্ষ্যে এগিয়ে চলেছে। ‘পূ্বে তাকাও নীতি’ এবং  ‘প্রতিবেশীই প্রথম’ এই দুই আদর্শের উপর ভর করে এগিয়ে চলেছে ভারত। আর এই লক্ষ্যপূরণের জন্য মায়ানমারের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করার চেষ্টা চলছে। গত কয়েক বছর দু’দেশই বিভিন্ন ক্ষেত্রে এক অপরের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। যোগাযোগ ব্যবস্থা থেকে ব্যবসা, উন্নয়নমূলক প্রকল্প, শক্তি, প্রতিরক্ষা, নিরাপত্তা ও সংস্কৃতি-সহ একাধিক বিষয়ে যৌথ উদ্যোগে কাজ শুরু হয়েছে। সেই সম্পর্ক আরও দৃঢ় করতেই দুদিনে সফরে মায়ানমার যাচ্ছেন ভারতীয় বিদেশসচিব ও সেনাপ্রধান।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে সেপ্টেম্বর মাসে এই সফর হওয়ার কথা ছিল। যদিও পরে সেই সফর স্থগিত হয়ে যায়। সেসময় জানা গিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে প্রতিবেশী দেশগুলির সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই মায়ানমার-সহ একাধিক প্রতিবেশী দেশে সফর করবেন ভারতীয় প্রতিনিধিরা।

[আরও পড়ুন: কোভিড প্রোটোকল মেনেই খোলা হবে কর্তারপুর করিডর, সিদ্ধান্ত ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে