BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  রবিবার ১ নভেম্বর ২০২০ 

Advertisement

কোভিড প্রোটোকল মেনেই খোলা হবে কর্তারপুর করিডর, সিদ্ধান্ত ভারতের

Published by: Soumya Mukherjee |    Posted: October 3, 2020 5:29 pm|    Updated: October 3, 2020 5:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি তাদের দিকে থাকা কর্তারপুর করিডর খুলে দিয়েছে পাকিস্তান। শুক্রবার এই বিষয়ে একটি নির্দেশিকা জারি করে সেই কথা ঘোষণাও করেছে পাকিস্তানের ধর্মীয় বিষয়ক মন্ত্রক। ২০১৯ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে হওয়া দ্বিপাক্ষিক চুক্তি মেনে ভারতীয় পুণ্যার্থীরা প্রতিদিন সেখানে যেতে পারবে বলেও উল্লেখ করেছে। এবার ভারতের তরফে জানানো হল, কোভিড-১৯ (COVID-19) প্রোটোকল মেনেই তারা এই করিডর খুলে দেবে।

এপ্রসঙ্গে ভারতীয় বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে শনিবার একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। তাতে লেখা আছে, এই বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রক ও স্বাস্থ্যমন্ত্রক-সহ সংশ্লিষ্ট সমস্ত মন্ত্রকের সঙ্গে আলোচনা করা হচ্ছে। নিষেধাজ্ঞা শিথিল হলে কোভিড প্রোটোকল মেনে কর্তারপুর করিডর (Kartarpur Corridor) খুলে দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

[আরও পড়ুন: হাথরাসের পথে হাজার হাজার কংগ্রেস কর্মী! রাহুল-প্রিয়াঙ্কাকে প্রবেশের অনুমতি দিল যোগী প্রশাসন]

গত বছর কর্তারপুর করিডর উদ্বোধনের সময় ভারত ও পাকিস্তানের মধ্যে সিদ্ধান্ত হয়েছিল যে বুদ্ধি-রবি ক্যানেলের উপর দিয়ে একটি সেতু তৈরি করা হবে। কিন্তু, নয়াদিল্লি সেই প্রতিশ্রুতি রাখলেও ইসলামাবাদ কোনও কাজই করেনি। শনিবার প্রকাশিত বিবৃতিতে সেই কথা উল্লেখ করে নয়াদিল্লির তরফে জানানো হয়েছে, গতবছর কর্তারপুর করিডর উদ্বোধনের সময় এবং গত অক্টোবরে দ্বিপাক্ষিক চুক্তির সময় উভয়পক্ষ নিজেদের দিকে প্রয়োজনীয় পরিকাঠামো তৈরি করবে বলে সিদ্ধান্ত হয়েছিল। তার মধ্যে বুদ্ধি-রবি ক্যানেলের উপর দিয়ে একটি সেতু তৈরিরও কথা ছিল। ভারতের তরফে এই কাজ ইতিমধ্যে সেরে ফেলা হলেও পাকিস্তানের দিকে পরিকাঠামো এখনও তৈরি হয়নি।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর দ্বিপাক্ষিক চুক্তি হওয়ার পর পাকিস্তানে অবস্থিত গুরু নানকের স্মৃতিবিজাড়িত কর্তারপুর গুরুদ্বারে যাতায়াত শুরু করেন ভারতীয় পুণ্যার্থীরা। কিন্তু, এই বছরের শুরুতে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির পাওয়ার জেরে গত মার্চ মাস থেকেই এই করিডর বন্ধ করে দেওয়া হয়।

[আরও পড়ুন: নজরে চিন, এবার আণবিক ‘শৌর্য’ ব্যালিস্টিক মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement