২২  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নিরাপত্তা বিষয়ে দ্রুত ব্যবস্থা না নিলে বিপদ, আশঙ্কা প্রকাশ সেনাপ্রধানের

Published by: Subhajit Mandal |    Posted: November 3, 2018 9:33 pm|    Updated: November 3, 2018 9:33 pm

Army Chief warns of 'foreign linkage'

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ আশঙ্কার কথা শোনালেন খোদ সেনাপ্রধান বিপিন রাওয়াত। বাইরে থেকে উসকানি দিয়ে দেশের সীমান্তবর্তী দুটি রাজ্যে অশান্তি ছড়ানোর চেষ্টা চলছে। দ্রুত ব্যবস্থা না নিলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। খোদ সেনাপ্রধানের মুখে এমন কথা দেশের নিরাপত্তার জন্য বড়সড় বিপদ সংকেত বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

[আঁটসাঁট নিরাপত্তায় সোমবার খুলছে সবরীমালা মন্দিরের দরজা]

নিরাপত্তা সংক্রান্ত একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে এই আশঙ্কার কথা বলেন সেনাপ্রধান। বৈঠকে ছিলেন, সেনার শীর্ষ আধিকারিকরা, ছিলেন প্রতিরক্ষা বিশেষজ্ঞ এবং সরকারের শীর্ষস্থানীয় আমলারা। এদিনের বৈঠকে সেনা প্রধান জানান চেষ্টা চলছে বহিরাগত উসকানি এবং বিদেশি মদতে পাঞ্জাবকে অশান্ত করার। সেনাপ্রধান বলেন, “পাঞ্জাব দীর্ঘদিন শান্তই আছে। কিন্তু এখন বিদেশি মদত আর উসকানিতে পাঞ্জাবকে অশান্ত করার চেষ্টা চলছে।” এরপরই আশঙ্কার কথা শোনান সেনাপ্রধান। তিনি বলেন,” আমরা যদি মনে করি পাঞ্জাবের পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হয়ে গিয়েছে কিংবা নিয়ন্ত্রণে চলে এসেছে তাহলে ভুল ভাবা হবে। আমাদের আরও গভীরভাবে ভাবতে হবে। পাঞ্জাব পরিস্থিতির থেকে আমরা নজর ঘুরিয়ে ফেলতে পারি না। আর এই পরিস্থিতিতে যদি দ্রুত কোনও পদক্ষেপ না করা হয় তাহলে বিপদ হয়ে যেতে পারে।”

[বরাকে ফের জঙ্গিদের হামলা, ৬ জনকে গণধোলাই জনতার]

আশির দশকে খালিস্থান আন্দোলনের পাঞ্জাবের পরিস্থিতি অশান্ত হয়ে উঠেছিল। কিন্তু ইদানিং নতুন করে বিদেশ থেকে আসছে খালিস্খনপন্থী উসকানি। গত ১২ আগস্ট লন্ডনে খালিস্থানপন্থীরা বিক্ষোভ দেখিয়েছিলেন, তাতে বেশ উদ্বিগ্ন ভারতীয় সেনা। এদিনের বৈঠকে একথা উল্লেখ করেন সেনার এক শীর্ষ আধিকারিক। পাঞ্জাবের পাশাপাশি অসম নিয়েও উদ্বিগ্ন সেনা। সেনাপ্রধান অসমের পরিস্থিতি নিয়েও একইভাবে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন,”অসমেও একইভাবে বিদেশি উসকানি এবং মদত দেওয়ার চেষ্টা চলছে। আমাদের দ্রুত পদক্ষেপ করতে হবে।” স্বাভাবিকভাবেই সেনাপ্রধানের এই সাবধানবাণীতে রীতিমতো হুলুস্থুল পড়ে গিয়েছে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে