BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

৩৭০ অবলুপ্তির সুফল, সিয়াচেন হিমবাহের দরজা খুলতে চলছে আমজনতার জন্য

Published by: Soumya Mukherjee |    Posted: September 24, 2019 6:17 pm|    Updated: September 24, 2019 6:17 pm

Army plans to open Siachen Glacier for civilians to visit as Ladakh

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগস্টের পাঁচ তারিখ জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল হয়। এরপরই কাশ্মীর থেকে লাদাখকে আলাদা করে কেন্দ্রশাসিত অঞ্চল বানানোর কথা ঘোষণা করে কেন্দ্র। আর এখন ঠিক দেড়মাস পর বিশ্বের সবচেয়ে উঁচু যুদ্ধক্ষেত্র সিয়াচেন হিমবাহ সাধারণ মানুষের জন্য খুলে দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। এর ফলে এবার বিশ্বের অন্যতম দুর্গম পরিবেশে ভারতীয় জওয়ান কীভাবে দিন গুজরান করেন তা চাক্ষুষ করতে পারবেন দেশের মানুষ।

[আরও পড়ুন: শিয়রে নির্বাচন, ‘হাউডি মোদি’র প্রশংসায় পঞ্চমুখ মুম্বই কংগ্রেসের শীর্ষ নেতা]

সেনা সূত্রে জানা গিয়েছে, দেশের আম জনতাকে সিয়াচেন হিমবাহে ঘোরানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে। এর ফলে ভারতীয় সেনা জওয়ানরা কীভাবে দুর্গম পরিবেশ ও প্রতিকূল আবহাওয়ার মধ্যে দাঁড়িয়ে দেশরক্ষার কাজ করেন তা তাঁরা দেখতে পাবেন। যা সেনাদের জীবন ও তাঁদের কর্মপদ্ধতি সম্পর্কে সাধারণ মানুষকে অনুপ্রাণিত করবে বলে মনে করছেন সেনাপ্রধান বিপিন রাওয়াত।

এপ্রসঙ্গে এক সেনা আধিকারিক বলেন, ‘সম্প্রতি একটি সেমিনারে এই প্রসঙ্গে আলোচনা করেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। ইতিমধ্যে ভারতীয় নাগরিকদের সেনা প্রশিক্ষণ শিবির ঘুরিয়ে দেখানোর পাশাপাশি বিভিন্ন জায়গাতে ঢুকতেও দেওয়া হয়। এবার সিয়াচেন হিমবাহের মতো উঁচু জায়গাতেও প্রবেশ করতে দেওয়া হবে। এর ফলে দেশের মানুষের শ্রদ্ধা সেনা ও জওয়ানদের প্রতি আরও বেড়ে যাবে। দেশের মানুষের মধ্যে ঐক্যবদ্ধ হওয়ার প্রবণতাও বৃদ্ধি পাবে। সেনাপ্রধানের মন্তব্যের পরেই এই ধরনের বিভিন্ন জায়গাগুলি শনাক্ত করার কাজ চলছে। কোথায় গেলে দেশের নাগরিকরা জওয়ানদের দুঃখকষ্ট অনুধাবন করতে পারে তা খতিয়ে দেখা হচ্ছে।’

[আরও পড়ুন:‘আমেরিকায় নেহেরুও জনপ্রিয় ছিলেন’, ভুল ছবি পোস্ট করে হাসির খোরাক শশী থারুর]

প্রসঙ্গত উল্লেখ্য, এখনও পর্যন্ত সিয়াচেন হিমবাহের আশপাশে আমজনতাকে যেতে দেয় না ভারতীয় সেনা। একমাত্র স্থানীয় বাসিন্দা যাঁরা সেনার মালপত্র পৌঁছে দেন, তাঁদের সেখানে যেতে দেওয়া হয়। কিন্তু, নতুন সিদ্ধান্তের ফলে ভারতীয় নাগরিক হলেই এবার ঘুরে বেড়ানো যাবে বিশ্বের সবচেয়ে উঁচু ও অন্যতম দুর্গম যুদ্ধক্ষেত্রে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে