২৮ কার্তিক  ১৪২৬  শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপের পিছনে এবার ধর্মীয় বিভাজন দেখছে কংগ্রেস। দলের বর্ষীয়ান নেতা তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের দাবি, কাশ্মীর মুসলিম অধ্যুষিত বলেই ৩৭০ ধারা বাতিল করেছে কেন্দ্র। শুধু তাই নয়, চিদম্বরমের আরও দাবি, গায়ের জোরেই ৩৭০ ধারা বাতিল করা হয়েছে।

[আরও পড়ুন: ছাগলের গায়ে লেখা ‘আল্লা’র নাম! ইদের দিন বিক্রি হল ৮ লাখ টাকায়]

রবিবার চিদম্বরম একটি অনুষ্ঠানে এসে বলেন, “আজ যদি কাশ্মীরে অন্য কোনও ধর্মের লোক বেশি বাস করত তাহলে ৩৭০ ধারা বিলোপ করত না কেন্দ্র। কাশ্মীর মুসলিম অধ্যুষিত বলেই এই ধারা বাতিল করা হয়েছে।” শুধু তাই নয়, কংগ্রেসের পাশে দাঁড়িয়ে এই সিদ্ধান্তের প্রতিবাদ না করায় অন্যান্য আঞ্চলিক দলগুলিকেও তুলোধোনা করেছেন প্রাক্তন অর্থমন্ত্রী। তিনি বলেন, “আমি জানি লোকসভায় আমাদের সংখ্যাগরিষ্ঠতা নেই। কিন্তু, রাজ্যসভায় যদি সাতটা দল (এআইএডিএমকে, ওয়াইএসআর কংগ্রেস, টিআরএস, বিজেডি, আপ,জেডিইউ, তৃণমূল) আমাদের সাহায্য করত তাহলে আমরাই সংখ্যাগরিষ্ঠ হতাম। কিন্তু, ভয়ে বিজেপির বিরোধিতা করতে পারছে না এই দলগুলি। তৃণমূল ওয়াকআউট করেছিল, কিন্তু সেটাই বা বিরোধিতা করা হল কী করে?”

[আরও পড়ুন: মেহবুবাকে দেখলেই গাল দিচ্ছেন, অন্যত্র সরানো হল গৃহবন্দি ওমর আবদুল্লাকে]

কেন্দ্রকে আক্রমণ শানাতে গিয়ে এদিন আরও একটি আত্মঘাতী গোল করে বসেছেন কংগ্রেস নেতা। তিনি বলেছেন,” বিজেপি যেমন বলছে, কাশ্মীর তেমন শান্ত নয়। গোটা বিশ্বের সংবাদমাধ্যমে দেখা যাচ্ছে, কাশ্মীর অশান্ত। সৌরা এলাকায় ১০ হাজার মানুষ একত্রে বিক্ষোভ দেখিয়েছেন, এবং সেই বিক্ষোভ দমন করতে পুলিশকে গুলিও চালাতে হয়েছে, এটাই সত্যি।” চিদম্বরম যে বিক্ষোভের কথা বলছেন, সেই বিক্ষোভের খবর অবশ্য কেন্দ্রের তরফে আগেই খণ্ডন করা হয়েছে। বিজেপির অভিযোগ, আন্তর্জাতিক মহলে পাকিস্তান যে ভাষায় কথা বলছে, চিদম্বরমও সেই ভাষাতেই কথা বলছেন। দেশের পক্ষে কথা না বলে সংকীর্ণ ধর্মীয় রাজনীতিতে মেতে আছে কংগ্রেস।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং