Advertisement
Advertisement
LAC face-off

তাওয়াংকে ভারতে অন্তর্ভুক্তই করতে চাননি নেহরু! বিস্ফোরক অরুণাচলের মুখ্যমন্ত্রী

সর্দার প্যাটেলের ইচ্ছাতেই ওই ভুখণ্ড ভারতের অন্তর্ভুক্ত হয়।

Arunachal CM blames Nehru, hails Sardar Patel over Tawang | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:December 16, 2022 12:58 pm
  • Updated:December 16, 2022 1:49 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাওয়াং। যে ভুখণ্ডকে কেন্দ্র করে দিন কয়েক আগে রীতিমতো অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়েছিল ভারত এবং চিনের মধ্যে, সেই এলাকাটিকে নাকি ভারতে অন্তর্ভুক্তই করতে চাননি প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরু। এমনটাই দাবি করলেন অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডু। তাঁর দাবি, তাওয়াংকে ভারতের অন্তর্ভুক্ত করার পিছনে মূল ভূমিকা ছিল দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলের (Sardar Vallabhbhai Patel)।

খাণ্ডু (Pema Khandu) বলছেন, ইতিহাসের এমন অধ্যায় আছে যা আমাদের দেশের নাগরিকদের পড়ানো হয়নি। এই অধ্যায়টাও তেমন। পেমা খাণ্ডুর দাবি,”তাওয়াংকে ভারতের অন্তর্ভুক্ত করাটা পুরোপুরি সর্দার প্যাটেলের সিদ্ধান্ত ছিল। সেসময় অরুণাচল প্রদেশের নামও অরুণাচল প্রদেশ হয়নি। তখন এই এলাকার শাসনের দায়িত্ব ছিল অসম প্রশাসনের উপর। এর নাম ছিল NEFA বা নর্থ ইস্টার্ন ফ্রন্টিয়ার এজেন্সি।” অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রীর দাবি, সেসময়ের সর্দার প্যাটেলের ইচ্ছাতেই অসমের রাজ্যপাল জয়রামদাস দৌলতরাম জেনারেল বব খাটিংকে তাওয়াংয়ে ভারতের পতাকা উত্তোলন করার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু প্রায় দু’মাস লেগে গিয়েছিল পতাকা উত্তোলনের অনুমতি পেতে।

Advertisement

[আরও পড়ুন: হিমাচল ও দিল্লির ফলে অসন্তুষ্ট মোদি, আট রাজ্যের ফলের উপর নির্ভর করছে নাড্ডার ভবিষ্যৎ]

পেমা খাণ্ডু বলছেন, রাজ্যপাল জয়রামদাস দৌলতরাম প্রধানমন্ত্রী নেহরুর (Jawaharlal Nehru) দ্বারস্থ হয়েছিলেন ওই এলাকায় পতাকা উত্তোলনের অনুমতি পেতে। ততদিনে সর্দার প্যাটেল প্রয়াত হয়েছেন। কিন্তু নেহরু তাঁকে বলে দেন, “এই জায়গাটা নিয়ে আমরা করবটা কী?” যদিও এরপর নেহেরুর আপত্তি সত্ত্বেও তাওয়াংয়ে ভারতের পতাকা উত্তোলন করা হয়। জেনারেল বব খাটিং কারও নির্দেশ ছাড়াই তায়ওয়াংয়ে ভারতের পতাকা উত্তোলন করেন।

Advertisement

[আরও পড়ুন: ‘এই আশ্রয় শিবিরই হবে তোমাদের কবরস্থান’, কাশ্মীরি পণ্ডিতদের হুমকি জঙ্গি সংগঠনের]

বস্তুত, পেমা খাণ্ডুর এই বয়ান রাজনৈতিকভাবে বেশ তাৎপর্যপূর্ণ। কারণ দিন কয়েক আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) ভারত-চিন বর্তমান সমস্যার জন্য পণ্ডিত নেহরুকে দায়ী করেছিলেন। তাঁর অভিযোগ ছিল, নেহেরুর আমলেই ভারতের হাজার হাজার কিলোমিটার জমি দখল করেছে চিন। তার ঠিক পরই বিজেপি শাসিত অরুণাচলের মুখ্যমন্ত্রীর এই বয়ান কংগ্রেসকে (Congress) আরও কোণঠাসা করবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ