BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২০২৪ সালের নির্বাচনে বিজেপিকে চ্যালেঞ্জ! দেশকে ‘এক নম্বর’ করতে প্রকল্প আনলেন কেজরিওয়াল

Published by: Biswadip Dey |    Posted: August 17, 2022 3:58 pm|    Updated: August 17, 2022 3:58 pm

Arvind Kejriwal launched 'Make India No 1' mission to make India the number one country। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতকে বিশ্বের এক নম্বর দেশ হিসেবে গড়ে তুলতে হবে। এই সংকল্প নিয়ে নতুন মিশনের সূচনা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। আর এই প্রকল্পে বিজেপি, কংগ্রেস-সহ সমস্ত রাজনৈতিক দলগুলিকেও যুক্ত হওয়ার আবেদন জানাচ্ছেন তিনি। উল্লেখ্য, এখনও পর্যন্ত অন্য দলগুলি কেজরিওয়ালের এই প্রকল্প নিয়ে কোনও মন্তব্য করেনি।

কী এই ‘মেক ইন্ডিয়া নম্বর ১’ মিশন? কেজরিওয়াল জানাচ্ছেন শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি- মূলত এই তিন দিকে ফোকাস রেখেই এই প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়া হবে। ভারতকে বিশ্বের শীর্ষস্থানীয় দেশ হিসেবে গড়ে তোলাই হবে মূল লক্ষ্য। তাঁর কথায়, ”১৩০ কোটি ভারতীয়কে এই মিশনের সঙ্গে যুক্ত করতে হবে। স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হয়েছে। আমরা অনেক কিছুই অর্জন করেছি। কিন্তু মানুষ ক্ষুব্ধ। একটা ধারণা রয়েছে যে, এই বছরগুলিতে অনেক ছোট ছোট দেশও স্বাধীনতা পাওয়ার পরে আমাদের থেকে এগিয়ে গিয়েছে।”

[আরও পড়ুন: ‘আমাদের বাঁচতে দিন’, প্রশাসনের বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ কাশ্মীরি পণ্ডিতদের]

কেজরিওয়াল সবচেয়ে বেশি জোর দিয়েছে শিশুদের বিনামূল্যে শিক্ষায়। এপ্রসঙ্গে তিনি বলেছেন, ”২৭ কোটি শিশুর জন্য বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করতে হবে। পার্বত্য অঞ্চল ও তপসিলি অধ্যুষিত এলাকাগুলিতেও স্কুল খুলতে হবে। একটি শিশু কোনও দরিদ্র পরিবারকে ধনী করে তুলতে পারে। আর তাহলেই একদিন ভারতের নামও ধনী দেশগুলির মধ্যে অন্তর্ভুক্ত হবে।”

পাশাপাশি সকলের জন্য বিনামূল্যে চিকিৎসার পক্ষেও জোর দিয়েছেন কেজরিওয়াল। সেই সঙ্গে তরুণদের শক্তিকে আরও বৃদ্ধি করার কথাও বলেছেন তিনি। কেজরিওয়াল বলছেন, ”আজকের তরুণরা কর্মহীন। এই তরুণদের চাকরির ব্যবস্থা আমাদের করতেই হবে।” এই মিশন নিয়ে বিজেপি বা অন্য দলগুলি কী মন্তব্য করে, এখন সেদিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল। মোদির আমলে বেকারত্বের হার নতুন মাত্রায় পৌঁছেছে। একই ভাবে মুদ্রাস্ফীতির হারও দ্রুত বেড়েছে। মূল্যবৃদ্ধির মতো বিষয় নিয়ে বারবার সরব হয়েছেন বিরোধীরা। এই পরিস্থিতিতে 

[আরও পড়ুন: ৫ বছরের কম শিশুদেরও লাগবে পুরো ভাড়া! IRCTC-র টিকিট কাটার নিয়মে বড় বদল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে