Advertisement
Advertisement
Asaduddin Owaisi

শপথ নেওয়ার সময় ওয়েইসির মুখে ‘জয় প্যালেস্টাইন’ স্লোগান, বিতর্ক তুঙ্গে

ওয়েইসির এহেন স্লোগান সংবিধান-বিরোধী, দাবি বিজেপির।

Asaduddin Owaisi says 'Jai Palestine' while taking oath as Lok Sabha MP
Published by: Biswadip Dey
  • Posted:June 25, 2024 5:02 pm
  • Updated:June 25, 2024 5:03 pm

সোমনাথ রায়, নয়াদিল্লি: সংসদ অধিবেশনের প্রথম দিন শপথ নেওয়ার সময় হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়েইসির মুখে শোনা গেল ‘জয় প্যালেস্টাইন’ স্লোগান। তাঁর এহেন স্লোগান ঘিরে বিতর্ক সৃষ্টি হয়েছে। যা নিয়ে ওয়েইসির (Asaduddin Owaisi) ব্যাখ্যা, সংবিধানে এমন কোনও বিধান নেই যা তাঁকে ‘জয় প্যালেস্টাইন’ বলা থেকে নিবৃত্ত করতে পারে।

পঞ্চমবারের জন্য হায়দরাবাদের সাংসদ হয়েছেন ওয়েইসি। নিকটতম প্রতিদ্বন্দ্বী মাধবী লতাকে ৩ লক্ষেরও বেশি ভোটে হারিয়ে দিয়েছিলেন তিনি। এই পরিস্থিতিতে মঙ্গলবার শপথগ্রহণের সময়ই বিতর্ক ঘনাল তাঁর স্লোগান ঘিরে। তিনি শপথ নেওয়ার সময় বিজেপি (BJP) সাংসদরা ‘জয় শ্রীরাম’ বলে স্লোগান দিতে থাকেন। এই স্লোগানে কিছুটা অপ্রস্তুত হয়ে ওয়েইসি উর্দুতে শপথ নেওয়ার পরই স্লোগান দিতে থাকেন ‘জয় ভীম, জয় মিম, জয় তেলেঙ্গানা, জয় প্যালেস্টাইন’ বলে। পরে এর ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, ”প্রত্যেকেই অনেক কিছু বলছে। আমি কেবল বলেছি, জয় ভীম, জয় মিম, জয় তেলেঙ্গানা, জয় প্যালেস্টাইন। এতে কী করে বিরোধিতা হতে পারে, দেখান তো সংবিধানে এই নিয়ে কী বিধান রয়েছে।” ২০১৯ সালে ওয়েইসি শপথ নেওয়ার সময় বলেছিলেন, ”জয় ভীম, আল্লা-ও-আকবর, জয় হিন্দ।”

Advertisement

[আরও পড়ুন: মার্কিন আদালতে ‘দোষী’ হতে রাজি, শর্ত মেনে ব্রিটেনের জেল থেকে মুক্ত জুলিয়ান অ্যাসাঞ্জ]

এদিকে ওয়েইসির স্লোগান ঘিরে বিতর্ক ঘনিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী বিজেপি সাংসদ জি কিষান রেড্ডি দাবি করেছেন, ওয়েইসির এহেন স্লোগান সংবিধান-বিরোধী। তাঁর কথায়, ”একদিকে তিনি সংবিধানের নামে শপথ নিচ্ছেন। অন্যদিকে সংবিধানবিরোধী স্লোগান দিচ্ছেন! ওয়েইসির আসল মুখ প্রকাশ্যে এসেছে। রোজই ওঁরা দেশ ও সংবিধান-বিরোধী ইস্যুগুলি তোলেন।” এদিকে সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজুও ওয়েইসির বিরোধিতা করেছেন। তাঁকে বলতে শোনা গিয়েছে, ”আমরা কোনও দেশের সমর্থক বা বিরোধী নই। কিন্তু এই কক্ষে অন্য কোনও দেশের নামে স্লোগান দেওয়া ঠিক নয়।”

[আরও পড়ুন: কেন বিয়ে করছেন না সলমন? সোনাক্ষীর বিয়ে হতেই মুখ খুললেন ভাইজানের বাবা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ