০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নাগা জঙ্গিদের সঙ্গে প্রথমবার বৈঠকে হিমন্ত বিশ্বশর্মা, শান্তি ফিরবে নাগাল্যান্ডে?

Published by: Biswadip Dey |    Posted: September 22, 2021 1:49 pm|    Updated: September 22, 2021 2:02 pm

Assam CM Himanta Biswa Sarma and Nagaland CM hold discussion with NSCN-IM leadership। Sangbad Pratidin

ফাইল ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগা জঙ্গিদের সঙ্গে প্রথম বৈঠকে বসলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma)। নাগাল্যান্ডের (Nagaland) মুখ্যমন্ত্রী এন রিও-ও ওই বৈঠকে ছিলেন। এই বৈঠক সম্পর্কে বলতে গিয়ে অসমের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁকে উলফার (পরেশপন্থী) মতো জঙ্গি গোষ্ঠীর সঙ্গেও আলোচনায় বসার সবুজ সংকেত দিয়েছেন।

বৈঠক নিয়ে বলতে গিয়ে হিমন্ত জানিয়েছেন, ”প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উত্তর-পূর্ব ভারতে চিরস্থায়ী শান্তি ফেরাতে দায়বদ্ধ। আর সেই লক্ষ্যেই ডিমাপুরে এনএসসিএন (আইএম) প্রতিনিধিদের সঙ্গে আমরা আলোচনায় বসেছিলাম। নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীও আমাদের সঙ্গে ছিলেন।”

[আরও পড়ুন: এবার দল ছাড়ার পথে লকেট! জল্পনার মধ্যেই হুগলির সাংসদের সঙ্গে দীর্ঘ বৈঠকে নাড্ডা]

নেডা জোটের মাথা হিমন্তবিশ্ব শর্মা আরও জানাচ্ছেন, ”আমরা সকলেই প্রবল আশাবাদী, এই ধরনের শান্তি আলোচনা নিশ্চয়ই ফলপ্রসূ হবে। আগামী নাগাল্যান্ড বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি নিয়েও কথা হয়েছে মুখ্যমন্ত্রীর সঙ্গে। সেই সঙ্গে নেডার ভূমিকা কী হতে পারে তা নিয়েও কথা হয়েছে।”

জানা গিয়েছে, এনএসসিএন (আইএম)-এর প্রধান থুইংগালেং মুইভার সঙ্গে প্রায় এক ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠক করেন হিমন্ত ও এন রিও। যদিও বৈঠকে ঠিক কী কথা হয়েছে তা জানা যায়নি। পরে স্থানীয় এক রিসর্টে বিজেপি নেতৃত্বের সঙ্গেও বৈঠক করেছেন হিমন্ত।
এই বৈঠক নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। অসমের কংগ্রেস নেতৃত্বের প্রশ্ন, ”প্রশ্নটা উঠছেই। কোন যোগ্যতায় অসমের মুখ্যমন্ত্রী এনএসসিএন (আইএম)-এর সঙ্গে বৈঠক করলেন? একজন মুখ্যমন্ত্রী হিসেবে তিনি কী করে এভাবে বিধানসভা ও মন্ত্রিসভার দায়িত্ব নিতে পারেন।”

[আরও পড়ুন: ভারতীয় বায়ুসেনার পরবর্তী প্রধান হচ্ছেন বিক্রম রাম চৌধুরী, ঘোষণা প্রতিরক্ষামন্ত্রকের]

উল্লেখ্য, নাগাল্যান্ড, মণিপুর, অরুণাচল প্রদেশ, মিজোরাম, অসম ও মায়ানমারের বিস্তীর্ণ অঞ্চল নিয়ে নাগা স্বাধীনভূমি বা ‘নাগালিম’ গড়ার ডাক বহুদিনের৷ এই দাবিতে অনেক দিন ধরেই জঙ্গি আন্দোলন চালিয়ে যাচ্ছে নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন (NSCN)৷ সংগঠনটি দু’ভাগ হয়ে যাওয়ার পর মুইভা গোষ্ঠীর সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্র৷

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে