১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Kapil Sibal-এর জন্মদিনের পার্টিতে বিরোধীদের ভিড়, গান্ধীদের নেতৃত্ব নিয়ে প্রশ্ন কংগ্রেসে

Published by: Biswadip Dey |    Posted: August 10, 2021 11:17 am|    Updated: August 10, 2021 1:26 pm

At Kapil Sibal's dinner for opposition, questions on Gandhis' leadership। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও কংগ্রেস নেতা কপিল সিব্বলের (Kapil Sibal) জন্মদিনের পার্টিতে বিরোধী নেতাদের ভিড়। এনসিপি নেতা শরদ পওয়ার (Sharad Pawar), তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন থেকে শুরু করে লালুপ্রসাদ যাদব, ওমর আবদুল্লার মতো বহু বিরোধী নেতাদের সেখানে দেখা গেলেও অনুপস্থিত রইল গান্ধী পরিবার। যাকে কেন্দ্র করে গুঞ্জন শুরু হয়ে গিয়েছে।

কেবল গান্ধীদের অনুপস্থিতিই নয়, সনিয়া-রাহুলদের (Rahul Gandhi) বিরুদ্ধে রীতিমতো অভিযোগ করতে দেখা গিয়েছে পার্টিতে উপস্থিত বহু কংগ্রেস নেতাকে। তাঁদের বিস্ফোরক দাবি, একমাত্র গান্ধীদের নেতৃত্ব থেকে মুক্তি পেলেই কংগ্রেসের নবজন্ম হওয়া সম্ভব! এই ঘটনায় ফের সামনে এল কংগ্রেসের অন্তর্দ্বন্দ্ব।

[আরও পড়ুন: নির্বাচনী বন্ডের দুই-তৃতীয়াংশ টাকাই BJP’র তহবিলে, এক বছরে আয় ২,৫৫৫ কোটি, দাবি রিপোর্টে]

পার্টিতে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে তোপ দাগেন কপিল সিব্বল। তাঁর অভিযোগ, যেভাবে দেশের প্রতিটি প্রতিষ্ঠানকে ধ্বংস করছে কেন্দ্র তা নিন্দনীয়। আর এই পরিস্থিতিতে বিরোধীদের এককাট্টা হওয়ার প্রয়োজনীয়তা যে কতটা জরুরি তাও মনে করিয়ে দেন তিনি।
আর এখান থেকেই আলোচনা ঘুরে যায় কংগ্রেস নেতৃত্বের দিকে। কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা জানান, কংগ্রেস যদি শক্তিশালী হয়ে ওঠে তাহলে বিরোধীরা আরও মজবুত পরিস্থিতিতে থাকবে। কী করে শক্তিশালী হবে কংগ্রেস, সেকথাই জানতে চান তিনি।

তাঁর কথার সুর ধরেই অকালি দলের নরেশ গুজরাল সরাসরি আক্রমণ করেন গান্ধী পরিবারকে। দাবি করেন, কংগ্রেস যতদিন না গান্ধী পরিবারের কবল থেকে বেরতে পারছে, ততদিন দলটির শক্তিবৃদ্ধি অসম্ভব। তাঁর কথাকে সমর্থন করেন বহু বিরোধী নেতাই। কেবল অন্য দল নয়, কংগ্রেসের বহু নেতাও মুখ খোলেন এই বিষয়ে। একেবারে বিরোধীদের সঙ্গে দলীয় নেতৃত্ব নিয়ে এই ধরনের আলোচনা যে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বকে আরও অস্বস্তিতে ফেলবে তাতে সন্দেহ নেই।

[আরও পড়ুন: যন্তরমন্তরে মুসলিম বিরোধী স্লোগান, গ্রেপ্তার Delhi BJP’র প্রাক্তন মুখপাত্র-সহ ৫]

প্রসঙ্গত, কপিল সিব্বল বহুদিনই দলীয় নেতৃত্বের বদল নিয়ে সরব হয়েছেন। গত বছর দলের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধীকে (Soni Gandhi) লেখা এক চিঠিতেও এই বিষয়ে তাঁর মত জানিয়েছিলেন। ২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতা হারানোর পর থেকেই যে কংগ্রেসের ক্রমাবনতি হয়েছে সেবিষয়ে উদ্বেগ প্রকাশ করে নেতৃত্বের পরিবর্তন চান তিনি।

২০১৯ সালের নির্বাচনেই কংগ্রেস সভাপতির পদ ছেড়ে দেন রাহুল গান্ধী। তারপর থেকে অস্থায়ী ভাবে সেই ভার সামলাচ্ছেন সোনিয়া। কিন্তু কার্যনির্বাহী কমিটির একাধিক বৈঠক সত্ত্বেও এখনও দলের অভ্যন্তরীণ নির্বাচন সম্পন্ন করা যায়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে