BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অধরা বাড়ি ফেরার স্বপ্ন, দেশের বিভিন্ন প্রান্তে পথের বলি ১৬ জন পরিযায়ী শ্রমিক

Published by: Subhajit Mandal |    Posted: May 14, 2020 8:56 am|    Updated: May 14, 2020 8:56 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পথ হাঁটার বুঝি শেষ নেই…। হাজার হাজার কিলোমিটার পেরিয়ে বাড়ি ফেরার স্বপ্ন দেখাও তাই বৃথা। ঘরে ফেরা আর হল না। কাউকে রাজপথেই পিষে দিল সরকারি বাস। আবার কেউ লরির সংঘর্ষের শিকার হলেন। দেশের তিন রাজ্যে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে প্রাণ গেল ১৬ জন পরিযায়ী শ্রমিকের

[আরও পড়ুন: পিএম কেয়ারে ৩১০০ কোটি টাকা বরাদ্দ ঘোষণা, উপকৃত হবেন পরিযায়ী শ্রমিকরা]

প্রথম ঘটনাটি উত্তরপ্রদেশের মুজফফরপুরের (Muzaffarnagar)। লক্ষ্য ছিল বিহার থেকে উত্তরপ্রদেশ হয়ে পাঞ্জাবে বাড়ি ফেরা। একদল শ্রমিক বুধবার রাতে পায়ে হেঁটেই এগোচ্ছিলেন বাড়ির দিকে। হঠাৎই উত্তরপ্রদেশের সরকারি পরিবহণ সংস্থার একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে পিষে দিয়ে যায় ৬ জনকে। ঘটনাস্থলে আহত হন আরও ৪ জন। বাসটি সেই সময় ফাঁকাই ছিল। নাহলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারত। দ্বিতীয় ঘটনাটি বিহারের। সমস্তিপুর জেলার শঙ্কর চক এলাকায় একটি বাস এবং ট্রাকের ধাক্কায় মৃত্যু হল ২ যাত্রীর। আহত অন্তত ১২ জন। বাসটি উত্তরপ্রদেশের মুজফফরপুর থেকেই বিহারের কাটিহারে যাচ্ছিল পরিযায়ী শ্রমিকদের নিয়েই।

[আরও পড়ুন: বাড়ি ফেরার দাবিতে গুজরাটের রাস্তা অবরোধ, বিক্ষোভ পরিযায়ী শ্রমিকদের]

তৃতীয় ঘটনা আরও ভয়াবহ। গতকাল গভীর রাতে একটি বাস ও ট্রাকের সংঘর্ষে অন্তত আট জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে মধ্যপ্রদেশের গুণায়। লরিতে চেপে পরিযায়ী শ্রমিকদের একটি দল মহারাষ্ট্র থেকে ফিরছিল উত্তরপ্রদেশে। গুণার (Guna) ক্যান্টনমেন্ট থানা এলাকায় একটি বাসের সঙ্গে ধাক্কা মারে লরিটি। প্রাণ হারান ৮ জন। আহত আরও ৫০। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এতদিন নগরে প্রান্তরে কাজ করে যারা আমাদের পেট ভরিয়েছেন, লকডাউনে তাঁদের হাতে কাজ নেই। তাঁদের পেটেই জুটছে না অন্ন। নিরুপায় হয়ে হাজার হাজার কিলোমিটার পেরিয়ে নিজের ঘরে ফেরার চেষ্টা। কিন্তু তাও অধরা থেকে যাচ্ছে অনেকের। দুর্ঘটনার ভয়াবহতা ভেঙে দিচ্ছে শেষ স্বপ্নটুকুও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement