BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

লাগাতার প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত মহারাষ্ট্র, ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৪২

Published by: Sulaya Singha |    Posted: July 23, 2021 2:15 pm|    Updated: July 23, 2021 8:34 pm

At least 36 people Dead In Landslides In Rain-Hit Maharashtra | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটানা প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত মহারাষ্ট্র (Maharashtra)। রায়গড় জেলায় ধস নেমে প্রাণ হারান ৩৬ জন। তিন জেলা মিলে পরে মৃতের সংখ্যা বেড়ে হল ৪২ জন। ধসে আটকে বহু। চপার এনে শুরু করা হয়েছে উদ্ধারকাজ।

প্রতিবারই বৃষ্টিতে নাজেহাল পরিস্থিতির শিকার হন মহারাষ্ট্রবাসী। সে রাজ্যের একাধিক জেলার রাস্তাঘাট, ঘর-বাড়ি চলে যায় জলের নিচে। এবারও বর্ষা আসতেই ভয়াবহ চেহারা নিয়েছে মহারাষ্ট্রের একাধিক জেলা। গতকাল যেমন মুম্বই থেকে ৭০ কিলোমিটার দূরে রায়গড়ের তিনটি আলাদা এলাকায় ভূমিধসে প্রাণ গেল অন্তত ৩৬ জনের। যাঁদের মধ্যে ৩২ জনকে তালাই থেকে এবং বাকি চারজনের দেহ শখর সুতা ওয়াদি এলাকা থেকে উদ্ধার করা হয়েছে। পাশাপাশি রত্নগিরি ও সাতারা মিলিয়ে মোট ৪২ জনের মৃত্যু হয়েছে। ধসে এখনও প্রায় ৩০ জন আটকে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছেন রায়গড়ের জেলা কালেক্টর নিধি চৌধুরী। যাঁরা ওই এলাকায় আটকে পড়েছেন, তাঁদের উঁচু জায়গায় কিংবা ছাদে উঠে আসার পরামর্শ দেওয়া হচ্ছে। যাতে চপারের মাধ্যমে সেখানে থেকে তাঁদের সরিয়ে আনা সম্ভব হয়। 

[আরও পড়ুন: ICSE,ISC Result 2021: শুক্রবারই প্রকাশিত হবে দশম ও দ্বাদশের ফলাফল, ঘোষণা কাউন্সিলের]

জোরকদমে উদ্ধারকাজ চালাচ্ছে নৌসেনার দুই বাহিনী, ১২টি স্থানীয় উদ্ধারকারী দল, উপকূলরক্ষীদের দুটি দল এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (NDRF) তিনটি দল। ইতিমধ্যেই গোটা ঘটনায় উদ্বেগ প্রকাশ করে স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বলেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। আটকে পড়াদের দ্রুত উদ্ধার করে নিরাপদে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এদিকে, ঘটনায় কেন্দ্র সরকারের তরফে নিহতদের পরিবারপিছু ২ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা আর্থিক সাহায্য ঘোষণা করেছে।  

টানা ২৪ ঘণ্টার প্রচণ্ড বৃষ্টিতে রায়গড়ের পাশাপাশি রত্নগিরি জেলাতেও জলের স্তর ১২ ফুট উচ্চতায় পৌঁছে গিয়েছে। যার ফলে বিপদসীমার উপর দিয়ে বইছে বশিষ্ঠি নদী। নদীর জল ভাসিয়ে নিয়ে যাচ্ছে ঘর-বাড়ি, গাছপালা। জলের তলায় রাস্তাঘাট। বিধ্বস্ত পরিস্থিতিতে দিশেহারা স্থানীয়রা।

[আরও পড়ুন: চলতি বছরের মধ্যেই টিকাকরণ সম্পূর্ণ হবে কিনা বলা সম্ভব নয়, সংসদে জানাল স্বাস্থ্যমন্ত্রক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×