BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

উদ্বোধনের ২৪ ঘণ্টার মধ্যেই অটল টানেলে তিনটি দুর্ঘটনা! মোতায়েন হল পুলিশ

Published by: Biswadip Dey |    Posted: October 7, 2020 4:14 pm|    Updated: October 7, 2020 4:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ গত ৩ অক্টোবর হিমাচল প্রদেশের রোটাংয়ে অটল টানেলের (Atal Tunnel) উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। উদ্বোধনের পর প্রথম ২৪ ঘণ্টার মধ্যেই সেখানে ঘটে গিয়েছে তিনটি দুর্ঘটনা! যা উদ্বেগ বাড়াচ্ছে প্রশাসনের। জানা যাচ্ছে, বহু বাইক আরোহীই টানেলের ভিতরে ঝুঁকিপূর্ণ রেশারেশিতে মেতেছেন। সেই সঙ্গে চলছে সেলফি তোলার প্রতিযোগিতা। এরই ফলশ্রুতি উদ্বোধন হতে না হতেই দুর্ঘটনার পর দুর্ঘটনা। অভিযোগ উঠেছিল স্থানীয় প্রশাসন বাইক আরোহীদের গতিবিধি লক্ষ করার জন্য টানেলের ভিতরে পুলিশ মোতায়েন করেনি। শেষপর্যন্ত সেই অভিযোগের জেরেই রাজ্য সরকার উদ্বোধনের ৪৮ ঘণ্টা পর থেকে পুলিশ মোতায়েন করেছে বলে জানা গিয়েছে।

টানেলের সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, কীভাবে টানেলের মধ্যে বাইক, গাড়িগুলি প্রতিযোগিতা করছে। সেই সঙ্গে চলছে সেলফি তোলাও। এই ধরনের ঝুঁকির কারণেই দুর্ঘটনা ঘটেছে। বিআরও মুখ্য ইঞ্জিনিয়ার কেপি পুরুষোত্তম জানিয়েছেন, সিসিটিভিতে দেখা গিয়েছে রাস্তার মধ্যে গাড়ি দাঁড় করিয়ে সেলফি তোল‌া হচ্ছে। তিনি বলেন, ‘‘টানেলের মধ্যে মাঝপথে কারও গাড়ি দাঁড় করানোর নিয়ম নেই। একে অপরকে অতিক্রম করারও নিয়ম নেই। যেহেতু এটা ডাবল লেন।’’ এই নিয়মগুলি না মানাতেই বিপত্তি বলে জানান তিনি। 

[আরও পড়ুন: নির্ভয়ার ধর্ষকদের ‘কুখ্যাত’ আইনজীবীই এবার মামলা লড়বেন হাথরাসের অভিযুক্তদের হয়ে]

শনিবার হিমাচল প্রদেশের মানালি থেকে লাহুল-স্পিতি উপত্যকা পর্যন্ত বিস্তৃত ৯.০২ কিমি দীর্ঘ অটল টানেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দশ হাজার ফুট উচ্চতায় বিশ্বের সবচেয়ে দীর্ঘ টানেলের নাম এখন অটল টানেল। অশ্বক্ষুরাকৃতি এই টানেলের ভিতরে রয়েছে দুই লেনের রাস্তা। দু’দিকে রয়েছে ফুটপাত। এই টানেল দিয়ে দৈনিক ৩ হাজার চারচাকার গাড়ি ও দেড় হাজার ট্রাক যেতে পারবে প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিমি গতিতে। টানেলে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। এই টানেলের ফলে মানালি থেকে লে-র মধ্যে দূরত্ব ৪৬ কিমি কমে গিয়েছে। পাশাপাশি যাতায়াতের সময়ও কমেছে চার থেকে পাঁচ ঘণ্টা।

[আরও পড়ুন : ‘কাপুরুষ প্রধানমন্ত্রী, আমাদের সরকার হলে ১৫ মিনিটে চিনা সেনাকে উৎখাত করত’, দাবি রাহুলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement