১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ফের বাড়ছে ATM থেকে টাকা তোলার খরচ, ডেবিট ও ক্রেডিট কার্ডের ব্যবহারেও বদল, জেনে নিন খুঁটিনাটি

Published by: Biswadip Dey |    Posted: July 18, 2021 3:57 pm|    Updated: July 18, 2021 4:40 pm

ATM cash withdrawal charge, debit card, credit card fee to increase soon | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়তে চলেছে ATM থেকে লেনদেন তথা টাকা তো‌লার খরচ। বিনামূল্যে লেনদেনের সীমা পেরলেই এবার প্রতিটি লেনদেনের জন্য গ্রাহকদের দিতে হবে ২১ টাকা। সম্প্রতি এমনই নতুন নিয়মের কথা জানিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)। তবে এখনই নয়। নয়া নিয়ম চালু হবে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে। প্রসঙ্গত, নিজের ব্যাংকের এটিএম থেকে লেনদেনের ক্ষেত্রে প্রতি মাসে প্রথম পাঁচবার কোনও খরচ লাগে না। অন্য ব্যাংকের ক্ষেত্রে সেই সীমা মেট্রো শহরের ক্ষেত্রে ৩ ও অন্যত্র ৫। এক্ষেত্রে লেনদেন বলতে কেবল টাকা তোলাই বোঝায় না। টাকা জমা বা অন্যান্য পরিষেবা সংক্রান্ত লেনদেনও হতে পারে।

এতদিন এই নির্দিষ্ট সীমা পেরলেই দিতে হত প্রতি লেনদেনে ২০ টাকা। এবার সেই খরচ ১ টাকা বেড়ে হতে চলেছে ২১ টাকা। শেষ বার এই চার্জ বাড়ানো হয়েছিল ২০১৪ সালের আগস্টে। প্রায় ৭ বছর পরে অবশেষে সেই খরচ বাড়াল RBI।

[আরও পড়ুন: সরছেনই Yediyurappa? ২৬ জুলাই ইস্তফা দিতে পারেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী]

কেবল এক্ষেত্রেই নয়, অন্য খরচও বাড়ছে। ডেবিট (Debit card) ও ক্রেডিট কার্ডের (Credit card) লেনদেনের দিকটি দেখাশোনা করে যে সমস্ত সংস্থা, সেই সংক্রান্ত পরিষেবা মূল্যও বাড়ছে। অর্থনৈতিক লেনদেনের খরচ ১৫ টাকা থেকে বেড়ে হচ্ছে ১৭ টাকা। বাকি লেনদেনের ক্ষেত্রে খরচ বাড়ছে ৫ টাকা। এই বর্ধিত মূল্য নেওয়া হবে ১ আগস্ট থেকে। এর সঙ্গে কর বাবদ অতিরিক্ত টাকাও দিতে হবে, যদি তা প্রযোজ্য হয়।

এদিকে সম্প্রতি ব্যাংক এবং এটিএম থেকে টাকা তোলার নিয়মে বড়সড় বদল এনেছে SBI। সেই নিয়মানুযায়ী, জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট হোল্ডাররা মাসে সর্বোচ্চ চারবার এটিএম এবং ব্যাংক থেকে বিনা খরচে টাকা তুলতে পারবেন। এর বেশিবার টাকা তুললে প্রতিবার ১৫ টাকা করে চার্জ কাটা হবে। সেই সঙ্গে যুক্ত হবে জিএসটি। তবে, নগদে নয় এমন লেনদেনের ক্ষেত্রে এই অতিরিক্ত চার্জ প্রযোজ্য নয়।

[আরও পড়ুন: চাপের মুখে সুর নরম সোনিয়ার, Congress-এর নতুন সংসদীয় কমিটিতে ‘বিদ্রোহী’রাও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement