BREAKING NEWS

৯ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চাপের মুখে সুর নরম সোনিয়ার, Congress-এর নতুন সংসদীয় কমিটিতে ‘বিদ্রোহী’রাও

Published by: Subhajit Mandal |    Posted: July 18, 2021 1:55 pm|    Updated: July 18, 2021 1:55 pm

Sonia Gandhi saw a section of 'G-23' leaders inducted in some key positions of Congress | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে দল দুর্বল হচ্ছে। অন্যদিকে কংগ্রেসের (Congress) শীর্ষস্থান থেকে আলগা হচ্ছে গান্ধীদের রাশ। তা না হলে যে ২৩ জন বিদ্রোহী নেতানেত্রী মাত্র কয়েকমাস আগেই একটি চিঠি লিখে কংগ্রেসের অন্দরে হুলুস্থুল ফেলে দিয়েছিলেন, শীর্ষ নেতৃত্বের প্রতি অনাস্থা প্রকাশ করে একপ্রকার গান্ধীদের নেতৃত্বকে কাঠগড়ায় তুলেছিলেন, এখন কিনা তাঁদেরই দলের গুরুত্বপূর্ণ সব পদে বসাতে হচ্ছে কংগ্রেসকে।

আসলে সংসদের বাদল অধিবেশনের জন্য লোকসভা এবং রাজ্যসভার সাংসদদের নিয়ে একটি করে নীতি নির্ধারক কমিটি গড়ে দিয়েছেন অন্তর্বর্তীকালীন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। তাৎপর্যপূর্ণ বিষয় হল এই কমিটিগুলিতে গান্ধী পরিবারের ঘনিষ্ঠ নেতারাও যেমন আছেন, তেমন দলের অন্দরের বিদ্রোহী শিবিরের বেশ কয়েকজন নেতাও আছেন। সোনিয়ার নির্দেশ অনুযায়ী অধিবেশন চলাকালীন এই ৭ সদস্যের কমিটিগুলিই দলের নীতি নির্ধারণ করবে। প্রতিদিন আলাদা আলাদা বৈঠক হবে। প্রয়োজনে দুই কক্ষের সদস্যরা একসঙ্গেও বৈঠক করতে পারেন।

[আরও পড়ুন: ৪০ শহরে ছুটবে ১০টি Vande Bharat ট্রেন, স্বাধীনতার ৭৫ বছরে উদ্যোগ রেলের]

সোনিয়ার নির্দেশে লোকসভা থেকে গঠিত কমিটিতে জায়গা পেয়েছেন মণীশ তিওয়ারি, শশী থারুরের মতো বিদ্রোহী শিবিরের নেতারা। নতুন কমিটিতে তেমন বড় চমক না থাকলেও দলের লোকসভার দলনেতা পদে বহাল রাখা হয়েছে অধীর চৌধুরীকেই (Adhir Chowdhury)। অসমের গৌরব গগৈ আগের মতোই থাকছেন কংগ্রেসের লোকসভা সাংসদদের উপনেতা। লোকসভায় দলের চিফ হুইপ থাকছেন কেরলের কে সুরেশ। দলের হুইপ পদে বহাল থাকছেন রবনীত সিং বিট্টু এবং মানিকম ঠাকুর। রাজ্যসভায় এই কমিটিতে রয়েছেন আনন্দ শর্মার মতো সাংসদ, যিনি কিনা বিদ্রোহী শিবিরের অন্যতম নেতা। তিনি ছাড়াও কমিটিতে রয়েছেন অম্বিকা সোনি, জয়রাম রমেশ, পি চিদ্মবরম, দিগ্বিজয় সিং, এবং কে সি বেণুগোপাল। রাজ্যসভার কমিটির মাথায় থাকছেন বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে। যখন এই দুই কমিটি একসঙ্গে বৈঠকে বসবে, তখন কনভেনর থাকছেন খাড়্গে। সোনিয়ার এই বিদ্রোহীদের গুরুত্বপূর্ণ পদ দেওয়াটা বেশ তাৎপর্যপূর্ণ। কারণ, সদ্যই রাহুল গান্ধী (Rahul Gandhi) একপ্রকার খোলাখুলি দলের অন্দরের বিদ্রোহীদের দল ছেড়ে চলে যাওয়ার বার্তা দিয়েছেন। তারপরই সোনিয়া তাঁদের কাছে টানলেন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে