BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

৪০ শহরে ছুটবে দশটি Vande Bharat ট্রেন, স্বাধীনতার ৭৫ বছরে উদ্যোগ রেলের

Published by: Biswadip Dey |    Posted: July 18, 2021 12:10 pm|    Updated: July 18, 2021 5:44 pm

Railways gearing to roll out at least 10 Vande Bharat trains to link 40 cities | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছরই স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। আর সেই উপলক্ষে অভিনব উদ্যোগ ভারতীয় রেলের (Indian Railways)। ২০২২ সালের আগস্টের মধ্যে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি সেমি হাইস্পিড ট্রেন ‘বন্দে ভারত’ (Vande Bharat) এক্সপ্রেস ট্রেন ছুটবে সারা দেশের ৪০টি শহরে। অন্তত ১০টি নতুন ট্রেন চালানো হবে। ২০১৯ সালের অক্টোবরে যাত্রা শুরু হওয়া এই ট্রেন নিয়ে এমনি পরিকল্পনা করেছে রেল।

নতুন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) এই প্রকল্প নিয়ে পর্যালোচনা শুরু করে দিয়েছেন। তাঁরই পরিকল্পনা, ২০২২ সালের আগস্টের মধ্যেই যাতে অন্তত ৪০টি শহরকে যুক্ত করা যায় এই এক্সপ্রেসের মাধ্যমে। দ্রুত এবিষয়ে পদক্ষেপর নির্দেশ দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদ, সাইকেলে সংসদে পৌঁছবেন TMC সাংসদরা]

হায়দরাবাদের ইঞ্জিনিয়ারিং সংস্থা ‘মেধা’-র সঙ্গে গত ফেব্রুয়ারিতে চুক্তি করেছিল কেন্দ্র। সেই চুক্তি অনুযায়ী ওই সংস্থা ৪৪টি বন্দে ভারত এক্সপ্রেসের ইলেকট্রনিক সিস্টেম সরবরাহ করবে। তাদের জানিয়ে দেওয়া হয়েছে, উৎপাদন প্রক্রিয়া বাড়িয়ে আগামী মার্চের মধ্যে পরীক্ষামূল‌ক ভাবে অন্তত দু’টি প্রোটোটাইপ চালু করে দিতে। সেজন্য প্রয়োজনীয় সমস্ত ট্রায়া‌লও শেষ করে ফেলতে হবে।

এর পাশাপাশি একটি শর্তও রয়েছে। একটি বন্দে ভারত এক্সপ্রেসকে ছাড়পত্র দিতে গেলে সেই প্রোটোটাইপটিকে অন্তত ১ লক্ষ কিমি পথ পাড়ি দিতে হবে বাণিজ্যিক ভাবে। অর্থাৎ যাত্রী নিয়ে। তারপরই সেই প্রোটোটাইপের উৎপাদন শুরু করা যাবে। এর অর্থ, বাণিজ্যিক ভাবে এই ট্রেনগুলি চালাতে এখনও সময় লাগবে। মনে করা হচ্ছে, ২০২২ সালের ডিসেম্বর বা ২০২৩ সালের শুরুর দিকে হয়তো তা সম্ভব হবে।

[আরও পড়ুন: গুজরাটে Mamata, এবার মোদির গড়েও শোনা যাবে ‘দিদি’র ২১ জুলাইয়ের বার্তা]

গতকাল, শনিবারই রেলওয়ে বোর্ডের সভাপতি সুনীত শর্মার নেতৃত্বে একটি সভা আয়োজিত হয়েছিল। সেখানে বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে নতুন পরিকল্পনা সংক্রান্ত আলোচনা হয়। প্রসঙ্গত, এখনও পর্যন্ত দেশে দু’টি বন্দে ভারত এক্সপ্রেস চলছে। একটি দিল্লি থেকে বারাণসী। অন্যটি দিল্লি থেকে জম্মুর কাটরা পর্যন্ত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement