BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাতটি রাজ্যে বাড়ছে বার্ড ফ্লু’র সংক্রমণ, আতঙ্ক ছড়াচ্ছে দেশজুড়ে

Published by: Soumya Mukherjee |    Posted: January 10, 2021 6:41 pm|    Updated: January 10, 2021 7:04 pm

Avian Flu Confirmed In 7 States, Centre Scrambles To Limit The Spread । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে এখন ড্রাই রান চলছে করোনা ভ্যাকসিনের। প্রায় বছরখানেক ধরে ঘরবন্দি অবস্থায় থাকার পর আস্তে আস্তে ফের স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করছেন বেশিরভাগ মানুষ। ঠিক সেই সময়েই গোটা দেশে ছড়াতে আরম্ভ করেছে বার্ড ফ্লু (Bird Flu)’র আতঙ্ক। শনিবার পর্যন্ত যেখানে ৬টি রাজ্যে বার্ড ফ্লু’র জীবাণু পাওয়া গিয়েছিল, রবিবার সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সাতে। কেন্দ্রীয় সরকারের তরফে সংক্রমণ রোখার জন্য সবরকমের ব্যবস্থা নেওয়ার নির্দেশে দেওয়া হয়েছে সংশ্লিষ্ট দপ্তরগুলিকে।

সর্বভারতীয় সংবাদমাধ্যম থেকে জানা গিয়েছে, রবিবার পর্যন্ত কেরল, রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচলপ্রদেশ, হরিয়ানা, গুজরাট ও উত্তরপ্রদেশে বার্ড ফ্লু’র জীবাণু পাওয়া গিয়েছে। শুধুমাত্র শনিবারই গোটা ভারতে ১২০০-এর বেশি পাখি মারা গিয়েছে। যার মধ্যে দিল্লির একটি জায়গায় একসঙ্গে বেশ কয়েকটি মৃত কাক পড়ে থাকতে দেখা যায়। দেশের রাজধানীর পাশাপাশি মহারাষ্ট্র ও ছত্তিশগড়ে গত কয়েকদিনে আচমকা অনেকগুলি পাখি মারা গিয়েছে বলে খবর। ওই পাখিগুলির মৃতদেহ পরীক্ষার জন্য পাঠানো হলেও এখন ফলাফল আসেনি। যদিও অনেকে এই তিনটি রাজ্যেও বার্ড ফ্লু ছড়িয়েছে বলে আশঙ্কা করছেন।

[আরও পড়ুন: বিহারে এনডিএ’র ফাটল ক্রমেই বাড়ছে? জিতনরাম মাঝির টুইট ঘিরে তুঙ্গে জল্পনা]

দিল্লিতে এখনও পর্যন্ত বার্ড ফ্লু ছড়িয়েছে বলে কোনও ঘোষণা না হলেও গাজিপুরে থাকা শহরের সবথেকে বড় পোলট্রি ফার্ম ১০ দিনের জন্য বন্ধ করা হয়েছে। জ্যান্ত পাখিও দিল্লিতে আমদানি করার বিষয়েও নিষেধাজ্ঞা জারি করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। জানিয়েছেন, দিল্লিতে এখনও পর্যন্ত বার্ড ফ্লু সংক্রমণের খবর না থাকলেও প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। অন্য জায়গা থেকে এখানে পাখি নিয়ে আসার উপর সাময়িকভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

করোনার নতুন স্ট্রেনের সংক্রমণের মধ্যেই বার্ড ফ্লু’র আগমনে তৎপরতা বেড়েছে কেন্দ্রীয় পশুপালন ও দুগ্ধজাত পণ্য মন্ত্রকের (Department of Animal Husbandry and Dairying)। ইতিমধ্যে তারা সমস্ত রাজ্যের মুখসচিব ও কেন্দ্রশাসিত এলাকার প্রশাসকদের কাছে এই বিষয়ে চিঠি পাঠিয়েছেন। তাতে পাখি বা পশুর শরীর থেকে মানুষের মধ্যে যাতে এই রোগ না ছড়ায় তার দিকে কড়া নজর রাখতে বলা হয়েছে। মজুত রাখতে বলা হয়েছে যথেষ্ট পরিমাণ পিপিই কিটও। আর খেয়াল রাখতে বলা হয়েছে বিষয়টি নিয়ে যাতে কেউ গুজব না ছড়ায় তার দিকেও।

[আরও পড়ুন: দক্ষতা ও পরিশ্রমের স্বীকৃতি, রাষ্ট্রসংঘের হাত ধরে আন্তর্জাতিক সম্মান পেতে চলেছে NDRF]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে