৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা ভাইরাসকে কাত করতে পারে হোমিওপ্যাথি! কেন্দ্রের নির্দেশিকায় সমালোচনার ঝড়

Published by: Sayani Sen |    Posted: January 31, 2020 10:26 am|    Updated: March 12, 2020 1:08 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দ্রুত বাড়ছে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৩ জন। বুধবার সকালে ন্যাশনাল হেলথ কমিশন প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছে, ২৮ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত ৩১টি প্রদেশ থেকে মোট ৫,৯৭৪টি ‘কনফার্মড’ কেসের খবর পাওয়া গিয়েছে। এই নতুন আতঙ্ক ক্রমে জাঁকিয়ে বসছে বিশ্বের নানা প্রান্তে।

১৭টি দেশে অন্তত ৬০ জন এমন রোগীর হদিশ মিলেছে, যাঁদের প্রত্যেকের দেহেই নোভেল করোনা ভাইরাসের সংক্রমণ নিশ্চিত। আমেরিকা, ম্যাকাও, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান ইত্যাদি দেশের পাশাপাশি জার্মানি ও শ্রীলঙ্কাতেও আক্রান্তের খোঁজ মিলেছে। বার্লিন প্রশাসনের দাবি, আক্রান্ত ব্যক্তি চিনে যাননি। তবে এক জন চিনা বাসিন্দার সঙ্গে গত সপ্তাহে দেখা করেছিলেন। থাইল্যান্ডেও মঙ্গলবার নতুন করে ৬ জন আক্রান্তের খোঁজ মিলেছে।

[আরও পড়ুন: জম্মুর টোল প্লাজায় পুলিশের সঙ্গে গুলির লড়াই, খতম এক পাকিস্তানি জঙ্গি]

এই পরিস্থিতিতে গত বুধবার আশার কথা শুনিয়েছে কেন্দ্রের আয়ুষ দপ্তরও। তাদের মতে, করোনা ভাইরাসকে কাত করতে হোমিওপ্যাথি খুব কার্যকর হবে। সে ঘোষণা হতে কেন্দ্রের সমালোচনা করছেন অনেকেই। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, চিনে সামুদ্রিক প্রাণীর শরীর থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে। এবং ভাইরাসের ধরনও বেশ খারাপ। বিশ্বজুড়ে করোনাকে প্রতিরোধ করার চেষ্টা গবেষকরা চালাচ্ছেন। তখনই ভারত সরকারের আয়ুষ দপ্তর হোমিওপ্যাথি এবং আয়ুর্বেদের কথা বলায় সমালোচনার ঝড় উঠেছে।

কেন্দ্রের তরফে যে ওষুধের কথা বলা হয়েছে, সেটা ইনফ্লুয়েঞ্জা সারাতে কাজে লাগে। করোনাকে কীভাবে সারাবে তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। সেই সঙ্গে কেন্দ্রের তরফে আরও জানানো হয়েছে, হোমিওপ্যাথির বিশেষ ডোজের সঙ্গে সঙ্গে পরিষ্কার পরিচ্ছন্ন থাকাটাও জরুরি। রাস্তায় বেরোলে এন ৯৫ মাস্ক পরুন। জ্বরের সঙ্গে সঙ্গে শ্বাসকষ্ট বাড়লে হাসপাতালে যান।

[আরও পড়ুন: ৯ ঘণ্টার অপারেশনে নিকেশ অপহরণকারী, সুস্থভাবে উদ্ধার ‘পণবন্দি’ পনেরোটি শিশু]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement