সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছে ম্যাকডোনাল্ডস, কেএফসি বা সাবওয়ের মতো রেস্তোরাঁ বা ফুড চেন। কারণ, বাবা রামদেবের পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেড এবার নামতে চলেছে রেস্তোরাঁ ব্যবসাতেও।
পার্সোনাল কেয়ার প্রোডাক্টের ব্যবসাতে ইতিমধ্যেই ইউনিলিভারের মতো সংস্থাকে কড়া টক্কর দিয়েছে পতঞ্জলি। এবার জনপ্রিয় ফাস্ট ফুড চেনগুলিকেও জনপ্রিয়তায় পিছনে ফেলে দিতে তৈরি হচ্ছে পতঞ্জলি। উত্তরাখণ্ড কেন্দ্রীক এই সংস্থা ইতিমধ্যেই রেস্তোরাঁ চেন খুলতে তোড়জোড় শুরু করে দিয়েছে। বৃহস্পতিবার নয়াদিল্লিতে এক সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন বাবা রামদেব।
आज की प्रेस कॉन्फ्रेंस के मुख्य बिंदु #PatanjaliProducts का टर्नओवर 10561करोड़ हुआ हमारा मुनाफा 100 फीसदी की दर से बढ़ रहा है
— Acharya Balkrishna (@Ach_Balkrishna) May 4, 2017
এ বিষয়ে মুম্বইয়ের এক বিশেষজ্ঞ জানিয়েছেন, ২০২৫-এর মধ্যে দেশের ফুড মার্কেট আনুমানিক ৭১ লক্ষ কোটি টাকার ইন্ড্রাস্ট্রিতে পরিণত হবে। তবে এই ইন্ড্রাস্ট্রিতে রয়েছে কড়া প্রতিযোগিতা। যার জন্য ডমিনোজ-এর মতো সংস্থাকে এখনও অস্তিত্ব রক্ষার লড়াই চালিয়ে যেতে হয়। পতঞ্জলি আয়ুর্বেদের সুনামের সৌজন্যে প্রাথমিক জনপ্রিয়তা মিলতে পারে, কিন্তু ইন্ড্রাস্ট্রিতে টিকে থাকতে ও শীর্ষে পৌঁছতে হলে খাদ্যের মান ও পরিষেবার উপরেও বিশেষ গুরুত্ব দিতে হবে, মনে করছেন বিশেষজ্ঞরা।
সূত্রের খবর, ভারতীয়দের ফাস্ট ফুড হ্যাবিট পাল্টাতেই এই নয়া উদ্যোগ বাবা রামদেবের। এই মুহূর্তে পতঞ্জলির বার্ষিক টার্নওভার ১০,৫০০ কোটি টাকা। ৩০০ বিলিয়ন টাকার পণ্য উৎপাদনের ক্ষমতা রয়েছে এই সংস্থার। যদিও রামদেব বরাবরই বলে এসেছেন, তিনি শুধুমাত্র পতঞ্জলির ব্র্যান্ড অ্যাম্বাসডর। এর জন্য তিনি কোনও পয়সা নেন না। সংস্থার মালিক তাঁর ছোটবেলার বন্ধু আচার্য বালকৃষ্ণ। যদিও বাবা রামদেবের জনপ্রিয়তাই যে পতঞ্জলিকে ঘরে ঘরে পরিচিত করে তুলেছে, সে কথাও মেনে নিচ্ছেন বাজার বিশেষজ্ঞরা।