BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চলন্ত ট্রেনে প্রসব বেদনা যুবতীর, রেলকর্মীদের তৎপরতায় ভূমিষ্ঠ সদ্যোজাত

Published by: Kishore Ghosh |    Posted: December 2, 2021 7:29 pm|    Updated: December 2, 2021 9:52 pm

Baby is born in Avadh Assam Express with help of Rail Staffs | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেলের তৎপরতায় ট্রেনের মধ্যেই সন্তান প্রসব করলেন এক যাত্রী। বুধবার গভীর রাতে আওয়ধ-অসম এক্সপ্রেসে (Avadh Assam Express) ঘটেছে এই ঘটনা। এর জন্য আওয়ধ-অসম এক্সপ্রেসকে ঘণ্টা খানেক দাঁড় করিয়ে রাখা হয় একটি স্টেশনে। রিনা কুমারী (Rina Kumari) নামের ওই যাত্রী রেলের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সহায়তায় সন্তান প্রসব করেন।

রেল সূত্রে জানা গিয়েছে, রিনা কুমারী তাঁর এক আত্মীয়র সঙ্গে মুজফফরপুরে (Muzaffarpur) যাচ্ছিলেন। রেলযাত্রার মাঝপথেই তাঁর প্রসববেদনা শুরু হয়। এরপর রেলের টিটি দ্রুত ব্যবস্থা নেন। রাত ১২টা ১০ নাগাদ তিনি নিকটবর্তী নিউ বঙ্গাইগাঁও স্টেশনে (New Bongaigaon Station) বিস্তারিত জানিয়ে খবর দেন। এরপর সেখানকার স্টেশন মাস্টার নিউ বঙ্গাইগাঁও ডিভিশনাল রেল হাসপাতালে (New Bongaigaon Divisional Hospital) খবর দেন। এরপরই রেলের তরফে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের একটি দল ওই ট্রেনে উঠে উপযুক্ত ব্যবস্থা নেয়।

[আরও পড়ুন: ভারতেও ওমিক্রনের থাবা, কর্ণাটকে ২ ব্যক্তির শরীরে মিলল করোনার নতুন স্ট্রেন]

উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রে জানা গিয়েছে, রাত ১টা ১০ নাগাদ নিউ বঙ্গাইগাঁও স্টেশনে দাঁড়িয়ে থাকা ট্রেনে ওঠেন স্বাস্থ্যকর্মীরা। এস-২ কামরার ৭৯ নম্বর আসনে ছিলেন প্রসূতি রিনা কুমারী। তবে অস্ত্রোপচারহীন প্রসব করানও হয় রিনাকে। 

প্রসব চলাকালীন প্রায় ঘণ্টা খানেক নিউ বঙ্গাইগাঁও স্টেশনে ট্রেনটিকে দাঁড় করিয়ে রাখা হয়। জানা গিয়েছে, মা ও সন্তান দু’জনেই সুস্থ থাকায় আওয়াধ-অসম এক্সপ্রেসে করেই গন্তব্য মুজফফরপুরের উদ্দেশে রওনা দেন রিনা, তাঁর সন্তান ও এক আত্মীয়।

[আরও পড়ুন: লোকসভায় ৩০০ আসন পাওয়ার ক্ষমতা নেই কংগ্রেসের! দলের অস্বস্তি বাড়ালেন গুলাম নবি আজাদ]

গত সেপ্টেম্বর মাসে এরাজ্যে চলন্ত ট্রেনে সন্তান প্রসবের ঘটনা ঘটে। শান্তিপুরগামী (Shantipur Local Train) লোকাল ট্রেনে প্রসববেদনা উঠেছিল এক মহিলার। সেবার কামরায় থাকা মহিলাদের সহায়তায় সন্তান প্রসব করেন ওই মহিলা। এরপর সহযাত্রীরা রেল পুলিশকে (Rail Police) খবর দেন। আরপিএফের তৎপরতার মা ও সন্তানকে শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালে (Shantipur State General Hospital) ভর্তি করা হয় ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে