BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Coronavirus: ভারতেও ওমিক্রনের থাবা, কর্ণাটকে ২ ব্যক্তির শরীরে মিলল করোনার নতুন স্ট্রেন

Published by: Sucheta Sengupta |    Posted: December 2, 2021 4:41 pm|    Updated: December 2, 2021 6:01 pm

Coronavirus in India: New strain 'Omicron' has been detected in India | Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে নয়া বিপদ থাবা বসাল ভারতে। করোনা ভাইরাসের (Coronavirus) নয়া স্ট্রেন ‘ওমিক্রনে’র অস্তিত্ব মিলল। কর্ণাটকের (Karnataka) ২ ব্যক্তির শরীরে করোনার নমুনা পরীক্ষার ফলাফল জিনোম সিকোয়েন্সিংয়ের পর জানা গেল, তাঁদের দেহে থাবা বসিয়েছে ওমিক্রন (Omicron)। এঁদের একজনের বয়স ৬৬ বছর, অপরজন ৪৬ বছরের ব্যক্তি।  স্বাস্থ্যমন্ত্রকের তরফে সাংবাদিক বৈঠক করে এই খবর নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি দেশবাসীকে সতর্কও করেছেন স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল।

ওমিক্রন নিয়ে আগেই সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এই স্ট্রেনটি কত ভয়াবহ, তা নিয়ে এখনও বিশেষভাবে জানা যায়নি। তবে এটি খুব বেশি ভয়াবহ নয় বলেই মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার। তবে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। ১২ টি দেশকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইতিমধ্যেই ফ্রান্স, ব্রিটেন, আমেরিকায় ওমিক্রন থাবা বসিয়েছে। এবার ভারতেও ঢুকে পড়ল ওমিক্রন। 

[আরও পড়ুন: লোকসভায় ৩০০ আসন পাওয়ার ক্ষমতা নেই কংগ্রেসের! দলের অস্বস্তি বাড়ালেন গুলাম নবি আজাদ]

এদিন সাংবাদিক বৈঠক করে স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল জানিয়েছেন, ওমিক্রনের অস্তিত্ব পেতে দেশে মোট ৩৭ টি ল্যাবকে পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে।  স্বাস্থ্যমন্ত্রকের অধিকর্তাদের মত, ভয় পাবেন না, তবে সতর্ক থাকুন। যুগ্মসচিব লব আগরওয়াল জানিয়েছেন, ওমিক্রন সংক্রান্ত বিশেষ কোনও উপসর্গ দেখা যায়নি আক্রান্তদের শরীরে। কর্ণাটকের যে ২ ব্যক্তির শরীরে ভাইরাসের নয়া স্ট্রেন মিলেছে, তাঁরা দক্ষিণ আফ্রিকা থেকেই ফিরেছেন। সাবধানতা অবলম্বনের জন্য বিমানবন্দরে নামলেই যাত্রীদের RT-PCR পরীক্ষা করতে হবে, এই মর্মে বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাঁদের ৭ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। 

[আরও পড়ুন: স্বামীকে হাতের মুঠোয় রাখতে তুকতাক, খাবারে ঋতুস্রাবের রক্ত মেশাতেন স্ত্রী]

এদিকে, ওমিক্রন রুখতে বুস্টার ডোজের প্রয়োজনীয় কতটা, তা নিয়ে সম্প্রতি আলোচনায় বসেছিল নীতি আয়োগ (Niti Ayog)।  বিজ্ঞানীরা বলছেন, এখনই বুস্টার ডোজের প্রয়োজন নেই। তবে দেশে ১৮ ঊর্ধ্ব সব বাসিন্দাদের করোনা টিকার ডবল ডোজ সম্পূর্ণ করা দরকারি বলে পরামর্শ তাঁদের।   

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে