BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘দুয়ারে রেশন’ প্রকল্পে ‘সুপ্রিম’ জয় রাজ্যের, পরিষেবা চালিয়ে যাওয়ার অনুমতি দিল শীর্ষ আদালত

Published by: Sucheta Sengupta |    Posted: November 28, 2022 4:31 pm|    Updated: November 28, 2022 4:41 pm

Bengal govt gets relief from Supreme Court in Duare Ration project case and will continue the scheme | Sangbad Pratidin

সোমনাথ রায়, নয়াদিল্লি: যেমন চলছিল, তেমনই চলবে ‘দুয়ারে রেশন’ প্রকল্প। কলকাতা হাই কোর্টের (Calcutta HC) রায়ে স্থগিতাদেশ জারি করে সোমবার এমনই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আর শীর্ষ আদালতের এই রায় রাজ্য সরকারের বড় স্বস্তি নিঃসন্দেহে। ‘দুয়ারে রেশন’ প্রকল্পের বছর পূর্তিতে এই খবরে নাগরিক পরিষেবা চালিয়ে যেতে আর কোনও বাধা রইল না প্রশাসনের। আর সুপ্রিম কোর্টের এই স্থগিতাদেশের পরই জেলাশাসকদের কাছে ‘দুয়ারে রেশন’ চালিয়ে যাওয়ার নির্দেশ পাঠায় নবান্ন।

প্রত্যন্ত এলাকার বাসিন্দাদের দুয়ারে দুয়ারে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০২১ বিধানসভা নির্বাচনের আগে ‘দুয়ারে রেশন’ (Duare Ration) প্রকল্প চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিশ্রুতি অনুযায়ী সে বছর নভেম্বরে চালু হয় প্রকল্পটি। তৃতীয় তৃণমূল (TMC) সরকারের এই প্রকল্প আমজনতার প্রশংসা কুড়িয়েছিল। বিশেষত, পাহাড় ও জঙ্গলমহলের দূরবর্তী গ্রামগুলির বাসিন্দারা এই প্রকল্পে দারুণ সুবিধা পাচ্ছিলেন। প্রতি সপ্তাহের নির্দিষ্ট সময় রেশন দোকান থেকে মালিক ও খাদ্যদপ্তরের এক প্রতিনিধি-সহ রেশন কর্মীরা সেসব জায়গায় গিয়ে দুয়ারে রেশন বণ্টন করছিলেন। কিন্তু প্রকল্পের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে কলকাতা হাই কোর্টে (Calcutta HC) মামলা দায়ের করে ডিলারদেরই একাংশ। শুনানি শেষে ‘দুয়ারে রেশন’ প্রকল্প বন্ধ করার নির্দেশ দিয়েছিল হাই কোর্ট।

[আরও পড়ুন: ১০০ দিনের প্রকল্পে দুর্নীতি মামলায় কেন্দ্র-রাজ্যের হলফনামা চাইল হাই কোর্ট]

সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে জনতার পরিষেবার মতো বৃহত্তর স্বার্থের কথা বলে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয় রাজ্য প্রশাসন। সেই মামলায় সোমবার হাই কোর্টের ওই রায়ে স্থগিতাদেশ জারি করে স্থিতাবস্থার কথা বলে শীর্ষ আদালত। অর্থাৎ যেমন প্রকল্প চলছিল, তেমনই চলবে। বন্ধ করতে হবে না। শীর্ষ আদালতের এই রায়ের পরই জেলাশাসকদের কাছে নবান্ন থেকে নির্দেশ যায়, দুয়ারে রেশন প্রকল্প চালিয়ে যেতে সবরকম প্রস্তুতি নেওয়া হোক।

[আরও পড়ুন: ৬ মাস আগে বাপের বাড়ি গিয়ে আর ফেরেননি বধূ, স্ত্রীকে ফিরে পেতে শ্বশুরবাড়ির সামনে ধরনায় স্বামী]

সপ্তাহখানেক আগে বিধানসভায় দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)  বলেছিলেন, ”মানুষের সুবিধার জন্য দুয়ারে রেশন হচ্ছে। এতে সবার আপত্তি নেই। সমাজে ৯৯ শতাংশ ভালো লোক থাকলেও ১ শতাংশ মনে করে তারা কেবল নিজেরাই খাবে। নিজে খাব কিন্তু আর কাউকে খেতে দেব না, সেটা চলতে দেওয়া যাবে না। যে কোনও মূল্যে রাজ্যে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চলবেই। কারও আপত্তির কাছে মাথা নোয়াবে না সরকার।” তার সেই চ্যালেঞ্জই জিততে সাহায্য করল সুপ্রিম কোর্টের রায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে