BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ডায়াবেটিস ও হাইপারটেনশনই সবচেয়ে সমস্যা বাড়াচ্ছে করোনা রোগীদের! জানাল স্বাস্থ্যমন্ত্রক

Published by: Biswadip Dey |    Posted: September 23, 2020 5:22 pm|    Updated: September 24, 2020 3:19 pm

Bengali News: During Covid-19 Diabetes and hypertension are the biggest problems for Corona patients! The Ministry of Health said | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) সংক্রমিতদের বিপদ আরও বাড়ে ডায়াবেটিস (Diabetes) কিংবা হাইপারটেনশনের (hypertension) মতো সমস্যা থাকলে। একথা এর আগেও শোনা গিয়েছে। এবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান থেকেও তেমনই তথ্য উঠে এল। হিসেব বলছে, আক্রান্ত রোগীদের মধ্যে ৫.৭৪ শতাংশ ও ৫.২০ শতাংশ ক্ষেত্রে কোমর্বিডিটি হিসেবে হাইপারটেনশন ও ডায়াবেটিসে ভোগার তথ্য মিলেছে। এটাই সবচেয়ে সাধারণ কোমর্বিডিটি।

দেখা গিয়েছে, করোনা আক্রান্তদের মধ্যে ৭৬ শতাংশই কোমর্বিডিটির শিকার। এর মধ্যে হাইপারটেনশন ও ডায়াবেটিস ছাড়াও লিভার, হৃদযন্ত্র, কিডনির অসুখ কিংবা ক্যানসারের মতো ভয়াবহ অসুখও রয়েছে।

[আরও পড়ুন : মহাকাশেও যুদ্ধের দামামা! ভারতের স্যাটেলাইট নেটওয়ার্কে হামলা চিনের, রিপোর্টে ষড়যন্ত্র ফাঁস]

সোমবার পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, মোট আক্রান্তের ৬৩ শতাংশই চল্লিশ বা তার চেয়ে কমবয়সি। মাত্র ১০ শতাংশের বয়স ষাটের বেশি। পুরুষ ও মহিলাদের ক্ষেত্রে আক্রান্তের হিসেব যথাক্রমে ৬৮.৪৮ ও ৩১.৫১ শতাংশ। এই তথ্য থেকে পরিষ্কার, গোটা বিশ্বের মতোই ভারতেও তরুণ-তরুণীরাই বেশি আক্রান্ত হচ্ছেন কোভিড-১৯-এ।

রোগের উপসর্গ হিসেবে সবচেয়ে সাধারণ তিনটি উপসর্গ হিসেবে দেখা গিয়েছে জ্বর, কাশি ও গলাব্যথা। ল্যাবরেটরি থেকে চিহ্নিত ৩৭,০৮৪টি কেসের মধ্যে ২৫.০৩ শতাংশেই আক্রান্তের জ্বর ছিল। পাশাপাশি কাশি ও গলাব্যথা হয়েছিল যথাক্রমে ১৬.৩৬ ও ৭.৩৫ শতাংশের। ৫.১১ শতাংশের শ্বাসকষ্ট ছিল।

[আরও পড়ুন :বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় শাহিনবাগের ‘দাদি’, রয়েছেন প্রধানমন্ত্রীও]

গত তিনদিন ধরে প্রতিদিন সারা দেশে ৯০ হাজার কোভিড-১৯ রোগী সুস্থ হয়ে উঠেছেন। হাসপাতাল কিংবা বাড়িতেই চিকিৎসা হয়েছে তাঁদের। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রক এক টুইটে জানিয়ে দিয়েছে, ‘‘এই দৈনিক প্রভূত পরিমাণে সুস্থতার হার ভারতকে করোনা থেকে সুস্থ হওয়া শীর্ষস্থানীয় দেশ করে তুলেছে। সুস্থতার হার হয়ে গিয়েছে ৮০ শতাংশেরও বেশি।’’ বুধবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৮৩ হাজার ৩৪৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা গতকালের থেকে প্রায় ৮ হাজার বেশি। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ লক্ষ ৪৬ হাজার ১১ জন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement