BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় শাহিনবাগের ‘দাদি’, রয়েছেন প্রধানমন্ত্রীও

Published by: Subhajit Mandal |    Posted: September 23, 2020 2:33 pm|    Updated: September 23, 2020 2:44 pm

Shaheen Baghs 'dadi' named in Time Magazine's list of 100 Most Influential People

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী মুখ হয়ে উঠেছিলেন। দিল্লির হাড় কাঁপানো ঠান্ডাই হোক আর রোদ ঝড় বৃষ্টি। শাহিনবাগের ‘দাদি’দের কিছুতেই টলানো যায়নি। প্রশাসনের ভয় বা প্রলোভনেও আন্দোলনের পথ থেকে সরে দাঁড়াননি। সেই মানসিক দৃঢ়তা শাহিনবাগের গণ্ডি পেরিয়ে গোটা দেশের CAA বিরোধীদের মধ্যে জনপ্রিয়তা দিয়েছে এই ‘দাদি’দের। এবার স্বীকৃতি এল একেবারে আন্তর্জাতিক স্তরে। টাইম ম্যাগাজিনের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় ঠাঁই পেয়েছেন সেই শাহিনবাগের বিলকিস দাদি। ৮২ বছরের এই অশীতিপর মহিলা বিশ্বের তাবড় রাজনীতিবিদদের হারিয়ে প্রভাবশালীদের তালিকায় জায়গা পেয়েছেন। এই তালিকায় রয়েছেন আর মুষ্টিমেয় কয়েকজন ভারতীয়।

‘দিল্লি কি সর্দি’ শুনলেই সাধারণত হাড় কাঁপানো এক ঠান্ডার কথা মনে হয়। সেই কড়া শীতকে বুড়ো আঙুল দেখিয়েই CAA’র বিরোধিতায় নেমে পড়েছিলেন শাহিনবাগের ‘দাদি’রা। দীর্ঘদিন টানা চলেছে তাঁদের লড়াই। আন্দোলনের মুখ ছিলেন ৯০ বছরের আসমা খাতুন, অশীতিপর বিলকিস এবং সত্তরোর্ধ্ব শর্বরীরা। বাড়িতে বসে না থেকে রাস্তায় নেমে প্রতিবাদ করেছেন এই বৃদ্ধারা। যতই জমিয়ে ঠান্ডা পড়ুক আর যতই তাঁদের আন্দোলন ভাঙতে এগিয়ে আসুক আইনের রক্ষকরা, এই দাদিরা পিছু হটেননি! বরং প্রকৃতি হোক বা প্রশাসন, যার তরফে যতই বাধা আসুক, নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ‘দাদি’স অফ দিল্লি’স শাহিনবাগের (Shaeen Bagh) উদ‌্যত কণ্ঠ আরও প্রতিবাদী হয়েছে। এই দাদিদেরই মধ্যমণি বিলকিস। ৮২ বছরের বিলকিস শুধু শাহিনবাগ নয়, কলকাতা, মুম্বই-সহ দেশের আরও কয়েকটি শহরে গিয়েছেন আন্দোলনে যোগ দিতে। তাঁর বক্তব্য উদ্দীপ্ত করেছে আন্দোলনকারীদের। সম্ভবত সেকারণেই টাইম ম্যাগাজিনের বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় ঠাঁই পেয়েছেন দাদি।

[আরও পড়ুন: উৎসবের মরশুমে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে মরিয়া কেন্দ্র, জারি হল নির্দেশিকা]

এই তালিকায় অন্য ভারতীয়দের মধ্যে অবশ্য আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (Narendra Modi)। আসলে তাঁর বিভিন্ন নীতি নিয়ে বিরোধীরা যতই তাঁর সমালোচনা করুক, প্রধানমন্ত্রী এখনও গোটা দেশে সমান জনপ্রিয়। তালিকায় আছে অভিনেতা আয়ুষ্মান খুরানার নাম। জায়গা পেয়েছেন গুগল এর সিইও সুন্দর পিচাইও। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে