১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ওমিক্রন ও ডেল্টা ভ্যারিয়েন্টের উপর কার্যকর কোভ্যাক্সিন, স্বস্তি দিয়ে জানাল ভারত বায়োটেক

Published by: Sulaya Singha |    Posted: January 12, 2022 8:24 pm|    Updated: January 12, 2022 9:04 pm

Bharat Biotech says Covaxin Booster Dose Effective Against Omicron & Delta | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওমিক্রন রূপ ধারণ করে নতুন বছরে ভারতে আছড়ে পড়েছে করোনার তৃতীয় ঢেউ। তাই রূপ বদলে শক্তিশালী হয়ে ওঠা এই ভ্যারিয়েন্টকে একেবারেই হালকাভাবে নেওয়া যাবে না। একে সাধারণ সর্দি-কাশি ভাবলে ভুল হবে। সকলে দায়িত্ববোধের পরিচয় দিলে তবেই ওমিক্রনকে বাগে আনা যাবে। এমন কথাই শোনা যায় নীতি আয়োগের সদস্য ডা. ভিকে পলের গলায়। আর তারই মধ্যে খানিক স্বস্তির খবর দিল ভারত বায়োটেক। জানিয়ে দিল, ওমিক্রন এবং ডেল্টা- দুই প্রজাতির উপরই কার্যকর তাদের তৈরি কোভ্যাক্সিনের বুস্টার ডোজ।

দেশজুড়ে ওমিক্রনের দাপট বাড়তেই বারবার একাধিক বিশেষজ্ঞ জানিয়েছেন, ভ্যাকসিন (Corona Vaccine) দিয়ে এই ভ্যারিয়েন্টকে রোখা কঠিন। এমনকী বিশ্ব স্বাস্থ্য সংস্থাও দাবি করেছে, বুস্টার ডোজ নয়, ওমিক্রনকে আটকাতে প্রয়োজন নতুন ভ্যাকসিন। কিন্তু ভারত বায়োটেক এদিন সাফ জানিয়ে দিল, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি কোভ্যাক্সিন ডেল্টার বিরুদ্ধে ১০০ শতাংশ কার্যকর। এমনকী কোভ্যাক্সিনের বুস্টার ডোজ পরীক্ষা করে দেখা গিয়েছে, এটি ওমিক্রনের বিরুদ্ধে ৯০ শতাংশ কাজ করছে। অর্থাৎ যাঁরা কোভ্যাক্সিনের জোড়া ডোজ ইতিমধ্যেই নিয়েছেন, তাঁরা এই টিকার বুস্টার ডোজ নিয়ে নয়া স্ট্রেনের বিরুদ্ধে লড়াইয়ে আরও জোর পাবেন। গবেষণায় সেই প্রমাণও পাওয়া গিয়েছে বলে নিশ্চিত করেছে ভারত বায়োটেক।

[আরও পড়ুন: করোনা পজিটিভ হয়েও মাস্ক ছাড়া ফটোশুট! বিস্ফোরক স্বীকারোক্তি জকোভিচের, ফের বিতর্ক]

এর আগে কোভ্যাক্সিন (COVAXIN) নিয়ে যে পরীক্ষানিরীক্ষা হয়েছিল, তাতে দেখা গিয়েছিল এই টিকা কোভিডের আলফা, বিটা, ডেল্টা, জেটা ও কাপ্পা ভ্যারিয়েন্টের উপর কার্যকরী। এবার সেই তালিকায় যুক্ত হল ওমিক্রনও। একে ভারতীয় বিজ্ঞানের বড় সাফল্য বলেই ব্যাখ্যা করছেন বিশেষজ্ঞরা।

এদিকে, করোনা ও ওমিক্রন (Omicron) আতঙ্কে শরীরে উপসর্গ দেখা দিলে অনেকেই অতিরিক্ত ওষুধ খেয়ে ফেলছেন। এনিয়ে দেশবাসীকে সতর্ক করলেন ডা. ভিকে পল। তিনি বলেন, অযথা আতঙ্কিত হয়ে অতিরিক্ত ওষুধ খাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। এর বদলে গরম জল পান করুন। গার্গল করুন।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে ফের ধাক্কা বিজেপির, ৪৮ ঘন্টায় দল ছাড়লেন দুই মন্ত্রী-সহ ৬ বিধায়ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে