BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘মুম্বই হামলার শহিদ হেমন্ত কারকারে দেশভক্ত নন’, প্রজ্ঞা ঠাকুরের মন্তব্যে বিতর্ক তুঙ্গে

Published by: Biswadip Dey |    Posted: June 26, 2021 4:41 pm|    Updated: June 26, 2021 7:49 pm

Bhopal BJP MP Pragya Thakur targets martyred cop Hemant Karkare | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্ক আর প্রজ্ঞা সিং ঠাকুর (Pragya Singh Thakur) যেন হাত ধরাধরি করে চলেন। আরেক বার ফের বিতর্ক উসকে দিতে দেখা গেল ভোপালের বিজেপি (BJP) সাংসদকে। এবার তাঁর নিশানায় মুম্বই হামলার শহিদ মুম্বইয়ের সন্ত্রাস দমন শাখার প্রাক্তন প্রধান হেমন্ত কারকারে (Hemant Karkare)! ২০০৮ সালে আজমল কাসভ ও তাদের সঙ্গীদের জঙ্গি হামলার মোকাবিলায় যে ক’জন ভারতীয়র আত্মত্যাগ আজও সশ্রদ্ধ চিত্তে স্মরণ করে দেশবাসী, তাঁদেরই অন্যতম হেমন্ত। কিন্তু প্রজ্ঞা জানিয়ে দিচ্ছেন, তিনি হেমন্ত কারকারেকে ‘দেশভক্ত’ বলে মনে করেন না। দেশের জন্য নিজের জীবনকে উৎসর্গ করা হেমন্ত সম্পর্কে তাঁর এমন মন্তব্য ঘিরে স্বাভাবিক ভাবেই ঘনিয়েছে বিতর্ক।

কিন্তু কেন হেমন্ত সম্পর্কে এমন মতামত প্রজ্ঞার? ২০০৮ সালের মালেগাঁও বিস্ফোরণ মামলার অন্যতম অভিযুক্ত তিনি। আর সেই মামলারই তদন্তভার ছিল কারকারের হাতে। প্রজ্ঞার দাবি, তাঁকে জেরা করার সময় তাঁর উপরে নির্যাতন করেছিলেন কারকারে।
শুক্রবার মধ্যপ্রদেশের এক সভায় এমন অভিযোগ তোলেন প্রজ্ঞা। জানান, সেই সময় ওই ‘মিথ্যা’ মামলায় জড়ানো হয়েছিল। তদন্ত চলাকালীন তাঁর শিক্ষকের আঙুল নাকি ভেঙে দিয়েছিলেন কারকারে! প্রজ্ঞার কথায়, ‘‘হেমন্ত কারকারে কিছু মানুষের কাছে ‘দেশভক্ত’। কিন্তু সত্যিকারের দেশভক্তদের মতামত অন্য। ও আমার বিষয়ে তথ্য জানতে চেয়ে আমার স্কুলের শিক্ষতের আঙুল ভেঙে দিয়েছিল। আমাকে মিথ্যে মামলায় ফাঁসিয়ে দিয়েছিল।’’

[আরও পড়ুন: দেশে দৈনিক সংক্রমণ কমে ৫০ হাজারের নিচে, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট নিয়ে সতর্কবার্তা কেন্দ্রের]

উল্লেখ্য, এর আগেও হেমন্ত কারকারে সম্পর্কে এই ধরনের মন্তব্য করেছিলেন তিনি। ২০১৯ সালেও তিনি বলেছিলেন, তাঁর সঙ্গে দুর্ব্যবহার করার জন্যই সেই অভিশাপে মৃত্যু হয়েছে হেমন্ত কারকারের। পরে অবশ্য তিনি ‌ক্ষমা চান। এবার ফের বিস্ফোরক মন্তব্য করলেন বিতর্কিত সাংসদ।

প্রসঙ্গত, কয়েক মাস আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে কটাক্ষ করতে দেখা গিয়েছিল তাঁকে। বলেছিলেন, কোনও মেয়ে ওঁকে বিয়ে করতে চায় না। ওঁর কথা শুনলে বাচ্চারাও হাসে।

[আরও পড়ুন: জন্ম থেকেই গুপকারের সঙ্গী বিতর্ক, কাশ্মীরের রাজনীতিতে কী গুরুত্ব এই জোটের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে