BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভোটগণনায় কারচুপির জের, রাজ্যের আইনমন্ত্রীর বিধায়কপদ বাতিল গুজরাট হাই কোর্টে

Published by: Soumya Mukherjee |    Posted: May 12, 2020 5:36 pm|    Updated: May 12, 2020 5:36 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতার অপব্যবহার করে ভোটগণনায় কারচুপি করেছেন। এই অভিযোগ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল পরাজিত প্রতিপক্ষ। দুবছর ধরে ৭৩টি শুনানির পর অবশেষে মঙ্গলবার রাজ্যের আইনমন্ত্রী ভূপেন্দ্র সিংহ চুদাসামার বিধায়কপদ বাতিল করল গুজরাট হাই কোর্ট। এর ফলে চরম অস্বস্তিতে পড়েছে বিজয় রূপানির নেতৃত্বাধীন বিজেপি সরকার।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ২০১৭ সালে আমেদাবাদ জেলার ঢোলকা বিধানসভা থেকে বিজেপি (BJP) -এর টিকিটে নির্বাচনে দাঁড়িয়ে ছিলেন বর্ষীয়ান নেতা ভূপেন্দ্র সিং চুদাসামা। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর নিকটতম প্রতিপক্ষ কংগ্রেসের অশ্বিনী রাঠোরকে মাত্র ৩২৭ ভোটে পরাজিত করেন তিনি। ফলাফল প্রকাশের পরেই তাঁর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে ভোটগণনায় কারচুপির অভিযোগ তোলেন কংগ্রেস প্রার্থী। গুজরাট হাই কোর্টে মামলা দায়ের অভিযোগ জানান, বিজেপি প্রার্থীর এই দুর্নীতিতে সাহায্য করেছেন ওই কেন্দ্রের রিটার্নিং অফিসার ও ঢোলকার ডেপুটি কালেক্টর ধবল জানি। গণনার নিয়ম না মেনে ৪২৯টি ভোট বাতিল করেছিলেন ওই আধিকারিক। এর ফলেই জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী।

[আরও পড়ুন: লকডাউন নিয়ে দিল্লিবাসীর মতামত চাইলেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল ]

২০১৮ সালের ১৭ জানুয়ারি মামলাটি প্রথম আদালতে ওঠে। এরপর থেকে এবছরের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ৭৩টি শুনানি হয়। মঙ্গলবার এই মামলার রায় দিতে গিয়ে বিচারপতি পরেশ উপাধ্যায় বিজেপি নেতা ভূপেন্দ্র সিংহ চুদাসামার বিধায়কপদ খারিজ করেন। পাশাপাশি দোষী সাব্যস্ত করা হয় ঢোলকার ডেপুটি কালেক্টর ধবল জানিকেও।

বিজয় রুপানি মন্ত্রিসভার আইন ও শিক্ষা-সহ একাধিক দপ্তরের মন্ত্রী ভূপেন্দ্র সিংহ চুদাসামার বিধায়কপদ খারিজ হওয়ার এই ঘটনায় প্রবল অস্বস্তিতে পড়েছে বিজেপি। ভারতের রাজনীতির ইতিহাসে এই ঘটনা বিরল বলে মন্তব্য করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এদিকে হাই কোর্টের এই রায়ের বিরুদ্ধে ভূপেন্দ্র সিংহ চুদাসামা সুপ্রিম কোর্টে যাচ্ছেন বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: সিংহ গর্জনের মাঝেই ভূমিষ্ঠ হল ৩ মানবশিশু, গভীর জঙ্গলে সন্তানের জন্ম দিলেন মহিলা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement