১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আমেরিকার সতর্কবার্তাকে পাত্তা না দিয়ে রাশিয়ার থেকে সস্তায় তেল কিনল ভারতীয় সংস্থা

Published by: Biswadip Dey |    Posted: March 19, 2022 8:02 pm|    Updated: March 19, 2022 8:02 pm

Biggest Indian oil company finalises deal to import crude oil from Russia। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার (Russia) থেকে বিশেষ ছাড়ে অপরিশোধিত তেল কেনার বিষয়ে সম্প্রতি ভারতকে সতর্ক করেছে আমেরিকা (US)। কিন্তু তাকে বিশেষ আমল না দিয়ে ভারত বার্তা দিয়েছে জ্বালানি কেনা নিয়ে এই ধরনের রাজনীতি তারা পছন্দ করছে না। এই পরিস্থিতিতে জানা গিয়েছে, দেশের সবচেয়ে বড় তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (Indian Oil Corporation Limited) রাশিয়ার একটি তেল সংস্থার সঙ্গে চুক্তি করেছে। আর সেই চুক্তি অনুযায়ী তাদের থেকে ৩০ লক্ষ ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করবে ওই ভারতীয় সংস্থা। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে এমনটাই জানা যাচ্ছে।

সম্প্রতি আমেরিকার তরফে বলা হয়েছিল, রুশ তেল আমদানির জন্য হয়তো ভারতের উপরে কোনও নিষেধাজ্ঞা আরোপ করা হবে না। কিন্তু এর ফলে ইতিহাসের ভুল দিকেই থাকবে নয়াদিল্লি। সরাসরি না বলেও এভাবেই ভারতকে বিঁধেছে আমেরিকা।

[আরও পড়ুন: ‘আর মাত্র কয়েক বছর, কাশ্মীরে শান্তি বজায় রাখতে দরকার পড়বে না সিআরপিএফেরও’, দাবি অমিত শাহর]

এক সাংবাদিক সম্মেলনে হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকির কাছে জানতে চাওয়া হয় ভারত কি মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়বে? জবাবে তিনি বলেন, ”আমার মনে হয় না এর ফলে কোনও নিষেধাজ্ঞা জারি হতে পারে। কিন্তু এও মনে হয়, পাশাপাশি এটাও ভাবতে হবে এই মুহূর্তে ইতিহাস লেখা হলে কে কোন পক্ষে থাকবে। রাশিয়ার নেতৃত্বকে সমর্থনের অর্থই তাদের আগ্রাসনকেও সমর্থন করা। যে আগ্রাসনের ফলাফল ভয়ংকর।” ইউক্রেন যুদ্ধের আবহে দেশের জ্বালানি আমদানি নিয়ে ওয়াশিংটনের এহেন রাজনীতি মেনে নেওয়া হবে না বলে ইতিমধ্যেই কড়া বার্তা দিয়েছে নয়াদিল্লি। এই পরিস্থিতিতেই এই তেল আমদানির নয়া চুক্তি।

উল্লেখ্য, প্রয়োজনের অন্তত ৮০ শতাংশ অপরিশোধিত তেল আমদানি করে ভারত। এর মধ্যে মাত্র ৩% তেল আসে রাশিয়া থেকে। সম্প্রতি ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আবহে আন্তর্জাতিক বাজারে ব্যারেল প্রতি তেলের দাম ১৩০ ডলার ছাড়িয়ে যায়। এহেন পরিস্থিতিতে তেলের দামে বিশেষ ছাড়ের কথা ঘোষণা করেছে মস্কো। সস্তায় তেল কেনার এই সুযোগ হাতছাড়া করতে ভারত যে ছাড়তে রাজি নয়, তা স্পষ্ট হয়ে গেল এই চুক্তি থেকে।

[আরও পড়ুন: যত সমস্যা রাহুলকে নিয়ে! সভাপতির বদলে সোনিয়া-তনয়কে অন্য পদ দিতে চান কংগ্রেসের বিক্ষুব্ধরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে