BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জল্পনাই সত্যি, বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা নীতীশ কুমারের

Published by: Subhajit Mandal |    Posted: August 9, 2022 4:00 pm|    Updated: August 9, 2022 4:23 pm

Bihar Political Crisis: Nitish Kumar resigns as Chief Minister of Bihar | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন দুই আগে বিহারের রাজনীতিতে যে জল্পনা শুরু হয়েছিল, সেটাই সত্যি হল। বিহারের মুখ্যমন্ত্রীর পর থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার (Nitish Kumar)। মঙ্গলবার রাজ্যপাল ফাগু চৌহানের কাছে নিজের ইস্তফাপত্র দিয়ে দিয়েছেন নীতীশ। যার অর্থ বিহারে সরকারিভাবে এনডিএ (NDA) জমানার অবসান ঘটল।


ইস্তফা দেওয়ার পর বিহারের বিদায়ী মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তাঁর দলের সব সাংসদ এবং বিধায়ক একযোগে এনডিএ ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রথম বিহার সংকট নিয়ে সরকারিভাবে মুখ খুললেন তিনি। নীতীশ পদত্যাগ করার অর্থ তাঁর গোটা মন্ত্রিসভা ভেঙে গেল। এই মন্ত্রিসভায় ১৬ জন বিজেপির (BJP) মন্ত্রীও ছিলেন। তাঁরাও পদ হারালেন। বিজেপির তরফে এ নিয়ে এখনও সরকারিভাবে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

[আরও পড়ুন: কোন সমীকরণে নতুন সরকার গঠন হতে পারে বিহারে? কী বলছে বিধানসভার অঙ্ক?]

যদিও বিহারের মসনদ থেকে বেশিদিন দূরে থাকতে হবে না নীতীশকে। শীঘ্রই আরজেডি এবং কংগ্রেসকে সঙ্গে নিয়ে ফের মসনদে বসবেন তিনিই। ইস্তফা দেওয়ার পরই সোজা তেজস্বী যাদব এবং রাবড়ি দেবীর বাসভবনে চলে গিয়েছেন তিনি। সেখানেই নতুন সরকার গঠন নিয়ে চূড়ান্ত আলোচনা হবে বলে সূত্রের দাবি। ইতিমধ্যেই আরজেডি (RJD), জেডিইউ এবং কংগ্রেসের (Congress) মধ্যে সরকার গঠন নিয়ে প্রাথমিক আলোচনা সারা হয়ে গিয়েছে। শোনা যাচ্ছে নতুন সরকার গঠনের ফর্মুলাও তৈরি হয়ে গিয়েছে। নতুন ফর্মুলা অনুযায়ী, নীতীশের দল জেডিইউয়ের হাতেই থাকবে মুখ্যমন্ত্রিত্ব। অর্থাৎ নীতীশ ফের মুখ্যমন্ত্রী হবেন। এবারে মহাজোটের হয়ে। সূত্রের দাবি, শীঘ্রই ফের শপথ নেবেন তিনি।

[আরও পড়ুন: বিয়েতে নারাজ, লিভ-ইন সঙ্গীর গলা কেটে খুন মহিলার, দেহ উদ্ধার ট্রলি ব্যাগ খেকে]

অন্যদিকে নতুন সরকারের ফর্মুলা অনুযায়ী উপমুখ্যমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী হবেন আরজেডি থেকে। সেক্ষেত্রে এই দুটি পদেই বসতে পারেন তেজস্বী যাদব (Tejaswi Yadav)। অন্যদিকে কংগ্রেসের হাতে যেতে পারে স্পিকার পদ। যদিও আরেকটি সূত্র দাবি করছে, কংগ্রেস দ্বিতীয় উপমুখ্যমন্ত্রীর পদও পেতে পারে। যদিও এ নিয়ে সরকারিভাবে এখনও কোনও পক্ষ মুখ খোলেনি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে